ওয়ার্ডপ্রেস ব্যবহার - Wordpress how to use


ওয়ার্ডপ্রেস হল একটি জনপ্রিয় Content Management System বা CMS, যা কেবল সার্ভার পরিবেশেই কাজ করে। অর্থাৎ ওয়ার্ডপ্রেস সফটওয়্যারটি কেবল মাত্র কোন সার্ভার কম্পিউটারে কাজ করে। তাই ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করতে হলে আপনার একটি ওয়েব হোষ্টিং এর প্রয়োজন।

সাধারন কিছু সফটওয়্যার যা সম্পূর্ণ বিনামূল্যে অর্থাৎ free তেই পাওয়া যায়, সেগুলো ব্যবহার করে আমাদের বাবহ্রিত সাধারন কম্পিউটারটিকেই একটি স্থানীয় বা local সার্ভার কম্পিউটারে রুপান্তরিত করা যায় এবং সেই কম্পিউটারে আমরা খুব সহজেই ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করতে পারি।

এছাড়াও অনেক অনেক ওয়েবসাইট আছে যেখান থেকে আপনি শর্তসাপেক্ষে সম্পূর্ণ ফ্রীতেই ডোমেইন এবং ওয়েব হোষ্টিং নিতে পারবেন যেখানে ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করা যায়। ওয়ার্ডপ্রেস একদম ফ্রী তেই পাওয়া যায় বলে, আগে থেকেই এসব ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস install করা থাকে। নিচে এরকম কয়েকটি ওয়েবসাইট এর নাম দেখুন।

এছাড়া খুব অল্প টাকা ব্যায় করেই আপনি নিজের জন্য একটি ডোমেইন এবং ওয়েব হোষ্টিং কিনতে পারবেন, যেখানে আপনি ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করতে পারবেন। এরকম কয়েকটি ওয়েবসাইট এর নাম হল godady.com,

আমরা আমাদের এই ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালে ঘরে বাবহ্রিত সাধারন কম্পিউটারকেই কিছু সফটওয়্যার ব্যবহার করে স্থানীয় বা local সার্ভার কম্পিউটারে রুপান্তরিত করব এবং তাতে ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করব। আমার যে স্থানেই অর্থাৎ স্থানীয় অর্থাৎ local সার্ভার কম্পিউটার বা কোন ফ্রী ডোমেইন ও ওয়েব হোষ্টিং অথবা কিনে নেয়া ডোমেইন ও ওয়েব হোষ্টিং ই হোক না কেন, সকল ক্ষেত্রেই ওয়ার্ডপ্রেস এর সকল কার্যক্রম গুলো পুরোটাই প্রায় একই রকম। তবে ওয়ার্ডপ্রেস সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায় বলে, সকল ওয়েব হোষ্টিং এই পূর্ব থেকে বা default ভাবেই ওয়ার্ডপ্রেস install করা থাকে।

ডোমেইন এবং ওয়েব হোষ্টিং সম্পর্কে জানতে আমাদের ওয়েব হোষ্টিং টিউটোরিয়াল পেজ গুলো ব্রাউজ করুন।


যা জানা প্রয়োজন

কম্পিউটার সম্পর্কে নাম মাত্র বাবহারিক জ্ঞান আছে এমন যে কেও ওয়ার্ডপ্রেস ব্যবহার করে কোন ওয়েবসাইট তৈরি করতে পারে। তাছার আজকাল অনেক অনেক থিম, প্লাগ-ইন ইত্যাদি গুলো ইন্টারনেটে একদম বিনামূল্যে পাওয়া যায়, এগুলোর সহজপ্রাপ্যতা ও অবাধ ব্যবহার ওয়ার্ডপ্রেস এর ব্যবহারকে আরও সহজ করে দিয়েছে।

তবে সকল থিম, প্লাগ-ইন ইত্যাদি গুলো যে সবসময় আপনার সকল চাহিদা পুরন করবে এমন তো নাও হতে পারে। বা কখনও কখনও সরাসরি ওয়েবসাইট এর মূল কোডের মাঝে নতুন করে কোড লেখার প্রয়োজন হতে পারে। একটি বড় সত্যি হল পৃথিবীর সকল ওয়েবসাইট গুলো এইচটিএমএল ব্যবহার করে তৈরি করা হয়, এর স্টাইল করার জন্য ব্যবহার করা হয় সিএসএস। এই কারনেই এইচটিএমএলকে ওয়েব ডিজাইনের মূল ভাষা বলা হয়।

তাই আমরা আপনারকে পরামর্শ দেই ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল গুলো নিয়ে কাজ করার পূর্বে এইচটিএমএল এবং সিএসএস সম্পর্কে জেনে নিন। এইচটিএমএল ও সিএসএস সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট থেকে এইচটিএমএল টিউটোরিয়ালসিএসএস টিউটোরিয়াল ওয়েব পেজ গুলো ব্রাউজ করুন।