ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড - Wordpress Dashboard


ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড, Home - Wordpress Dashboard, Home

ওয়ার্ডপ্রেস এর এডমিন প্যানেলে user name এবং password দিয়ে প্রবেশ করার পর ওয়েব ব্রাউজারে প্রথম যে উইন্ডোটি আসবে সেটাই হল ড্যাশবোর্ড মেন্যুর Home সাব-মেন্যু। Dashboard মেন্যুতে দুইটি সাব-মেন্যু আছে একটি Home এবং অন্যটি Update. নিচে ড্যাশবোর্ড মেন্যুর Home সাব-মেন্যুটি দেখুন।

ওয়ার্ডপ্রেস এর ড্যাশবোর্ড এর Home সাব-মেন্যুটি মূলত ওয়েবসাইট এর বিশেষ বিশেষ কিছু অংস বা ফাংশন এর শর্তকাট লিংক। এই পেজের বিভিন্ন অংস গুলোতে বিভিন্ন কাজের quick link তৈরি করা থাকে, যেমন - শেষ কমেন্ট এর উত্তর বা replay, ওয়েবসাইটটি সম্পর্কে বিভিন্ন তথ্য ইত্যাদি। যে সকল অংসে এই ওয়েব পেজটি বিভক্ত করা থাকে সেগুলো হল -Welcome to WordPress!, Site Health Status, Quick Draft, At A Glance, WordPress Events and News এবং Activity


Welcome to WordPress!

ওয়েবসাইট কাস্টমাইজেশন এর বিভিন্ন কাজ যেমন, লোগো যুক্ত করা, মূলপাতা বা homepage এডিট করা ইত্যাদি কাজ করা যায়। সাব-মেন্যুর এই অংসে যেসকল quick link গুলো দেয়া আছে তা নিচে দেখুন।


Site Health Status

ড্যাশবোর্ড মেন্যুর Home সাব-মেন্যুর এই Site Health Status অংসটি ওয়েবসাইট এর সার্বিক অবস্থা প্রদর্শন করে। ওয়েবসাইট এর Site Health সম্পর্কে কোন কিছু হলে তা এখানে দেখায়।


Quick Draft

ড্যাশবোর্ড মেন্যুর Home সাব-মেন্যুর এই Quick Draft অংসটি ব্যাবহার করে কোন কিছু draft করে রাখা যায়। পরবর্তীতে এই ড্রাফ্‌ট থেকে কোন পোস্ট তৈরি করা যায়।


At A Glance

ড্যাশবোর্ড মেন্যুর Home সাব-মেন্যুর এই At A Glance অংসে Page, Post এবং Comment সম্পর্কে একটি খুব ছোট তথ্য বা data এখানে প্রদর্শিত হয়।


WordPress Events and News

ড্যাশবোর্ড মেন্যুর Home সাব-মেন্যুর এই WordPress Events and News অংসটি ব্যাবহার করে ওয়ার্ডপ্রেস সংশ্লিষ্টদের মাঝে কোন Event তৈরি করা যায়, ওয়ার্ডপ্রেস সম্পর্কিত বিভিন্ন news পাওয়া যায়।


Activity

ড্যাশবোর্ড মেন্যুর Home সাব-মেন্যুর এই Activity অংসটি ব্যাবহার করে শেষ কাজ বা activity গুলো দেখা যায় ও সেগুলো নিয়ে কাজ করা যায়।