ওয়ার্ডপ্রেস Pages মেন্যু, Add New সাব-মেন্যু


Add New সাব-মেন্যু

ওয়ার্ডপ্রেস এর Pages মেন্যুর দ্বিতীয় সাব-মেন্যুটি হল Add New সাব-মেন্যু। Add New সাব-মেন্যু ব্যবহার করে একটি নতুন পোস্ট তৈরি করা যায়। এখান থেকে পোস্ট গুলো তৈরি করা সাথে সাথে লেখা বা text এর অবস্থান, রঙ, স্টাইল ইত্যাদি নির্ধারণ করা যায়।

নিচে ওয়ার্ডপ্রেস এর Pages মেন্যুর Add New সাব-মেন্যুটি দেখুন।

নিচে ওয়ার্ডপ্রেস এর Pages মেন্যুর Add New সাব-মেন্যুটির বিভিন্ন অংসের বর্ণনা দেখুন।


ওপরের মেন্যু

ওপরের এই মেন্যুটি ব্যবহার করে blok তৈরি করা যায়, Undow করা যায়, settings আইকন ব্যবহার করে Document ও Block অপশন গুলো স্ক্রল করে প্রদর্শন করা হয়। কোন পোস্ট লেখার পর তা প্রদর্শন করা হবে না ড্রাফ্‌ট হিসেবে সংরক্ষণ করা হবে, না পোস্টটি লেখার পর ওয়েবসাইট বা ব্লগে কেমন দেখাবে তা এখান থেকে নির্ধারণ করা হয়।


Text Field

এখানে পোস্ট এর লেখা বা text গুলো লেখা হয়। এই লেখা বা text গুলো এক একেকটি blok হিসেবে দেখা যায়। প্রথমে পোস্ট এর শিরোনাম বা title এবং পরে অণুচ্ছেদ বা paragraph এর লেখা বা text গুলো লেখা হয়। ওপরের ব্লক লিঙ্ক গুলো ব্যবহার করে এই লেখা গুলো সম্পাদনা বা edit করা যায়। এখান থেকে অণুচ্ছেদ বা paragraph এ কন inline ছবি যুক্ত করা যায়, কোন লিঙ্ক যুক্ত করা যায়।


Document

Document অপশনটি ব্যবহার করে status & vesibility,. permalink, Catagories, Tags, Featured image ইত্যাদি এখান থেকে নির্ধারণ করা যায়।


Block

এখান থেকে blok গুলোর জন্য লেখার ফন্ট সাইজ, রঙ, পৃষ্ঠদেশ বা background এর রঙ ইত্যাদি নির্ধারণ করা যায়।


Layout Options

Layout Options অপশনটি ব্যবহার করে পোস্টটির লেআউট নির্ধারণ করা যায়।


Select Sidebar

Select Sidebar অপশনটি ব্যবহার করে ওয়েবপেজ বা ব্লকের side bar নির্ধারণ করা যায়।