ওয়ার্ডপ্রেস Post মেন্যু, tags সাব-মেন্যু


tags সাব-মেন্যু

ওয়ার্ডপ্রেস এর Post মেন্যুর ছউরথ সাব-মেন্যুটি হল tags সাব-মেন্যু। এই সাব-মেন্যুটি ব্যবহার করে পোস্ট গুলোর জন্য ট্যাগ বা কিওয়ার্ড লিখে দেয়া হয়।

tags সাব-মেন্যুতে যে সকল অপশন থাকে সেগুলো হল Screen Options, Add New Tag ইত্যাদি।

নিচে ওয়ার্ডপ্রেস এর Post মেন্যুর tags সাব-মেন্যুটির বিভিন্ন অংশ গুলো দেখুন।

নিচে ওয়ার্ডপ্রেস এর Post মেন্যুর tags সাব-মেন্যুটির বিভিন্ন অংসের বর্ণনা দেখুন।


Screen Options

Screen Options ব্যবহার করে Columns, Pagination অর্থাৎ প্রতি পেজে কয়টি পোস্ট প্রদর্শিত হবে তা নির্ধারণ করা যায়।


Add New Tag

Add New Tag অপশনটি ব্যবহার করে নতুন tag তৈরি করা যায়। এখানে Name, Slug, Description নামে কয়েকটি text field বা ঘর থাকে যেখানে তথ্য বা data দিতে হয় এবং তারপর Add New Tag বাটনে ক্লিক করে tag তৈরি করা হয়।

পোস্টের জন্য ট্যাগ বা কিওয়ার্ড লিখে দেয়া যায় এখান থেকে। একাধিক কীওয়ার্ড ব্যবহার করতে হলে, এক এক করে লিখতে হয় এবং "Add" বাটনে ক্লিক করে এগুলো জক্ত করে দিতে হয়। উদাহরন স্বরূপ বলা যায়, মনে করি এইচটিএমএল টিউটোরিয়াল সম্পর্কিত পোস্টের জন্য আমরা "ফ্রী, বাংলা, এইচটিএমএল, টিউটোরিয়াল" এরকম কিছু tag নির্ধারণ করে দেব।

"Slug" নামের টেক্সটবক্স ব্যবহার করে পোস্টের URL কেমন হবে সেটা ঠিক করে দেয়া যায়। তা না করা হলে পূর্ব-নির্ধারিত বা default ভাবে পোস্টের টাইটেল বা শিরোনামটিকে ফরমেট করে ওয়ার্ডপ্রেস নিজের মত করে তৈরি করে নেয়। উদাহরনস্বরূপ প্রথম তৈরী পোস্টে গেলে ব্রাউজারে URL দেখাবে http://localhost/tutorial/simple-webpage/ এই রকম, কিন্তু যদি slug এর টেক্সটবক্সে "besic" লিখে দেয় হয় তবে URL টি নিচের মত দেখাবে

http://localhost/tutorial/besic/