ওয়ার্ডপ্রেস Media মেন্যু - Library সাব-মেন্যু


Library সাব-মেন্যু

ওয়ার্ডপ্রেস এর Media মেন্যুর প্রথম সাব-মেন্যুটি হল Library সাব-মেন্যু। ওয়েব ব্রাউজারের http://localhost/tutorial/wp-admin/upload.php লিংকে গিয়েও Media মেন্যুর Library সাব-মেন্যুটি চালু করা যায়। এখানে ওয়েবসাইট বা ব্লগে ব্যবহার করা অর্থাৎ upload করা ছবি বা মিডিয়া ফাইল গুলো দেখা যাবে। এখান থেকে ছবি বা মিডিয়া ফাইল গুলো বিভিন্ন ভাবে সম্পাদনা বা edit করা যায়।

নিচে ওয়ার্ডপ্রেস এর Media মেন্যুর Library সাব-মেন্যুটি দেখুন।

নিচে ওয়ার্ডপ্রেস এর Media মেন্যুর Library সাব-মেন্যুটির বিভিন্ন অংসের বর্ণনা দেখুন।


নতুন মিডিয়া যোগ করা

এখানে   Add New   বাটনে ক্লিক করে নতুন কোন মিডিয়া ফাইল যেমন, ছবি, অডিও, ভিডিও ইত্যাদি যোগ করা যায়। বাটনে ক্লিক করলে নিছের মত uploader উইন্ডো আসবে।

এখানে একাধিক ছবি upload করে রাখা যায়, পরবর্তীতে পোস্ট তৈরি করার সময় এই ছবি গুলো "Featured Image" হিসেবে পোস্টে ব্যবহার করা যায়। প্রয়োজনে মাউস ব্যবহার করে মিডিয়া ফাইল গুলো এখানে টেনে এনে অর্থাৎ drag & droup করে দেয়া যায়। যদি ব্রাউজার drag & droup সমর্থন বা support না করে তবে   Select Files   বাটন ব্যবহার করেও মিডিয়া ফাইল গুলো upload করে দেয়া যায়। এখানে সরবছহ 40 MB এর ফাইল যোগ করা যায়।


ছবি বা image সম্পাদনা বা edit করা

এখানে প্রদর্শিত বা যুক্ত করা ছবি গুলোর ওপর ক্লিক করলে উইন্ডো পরিবর্তিত হয়ে একটি উইন্ডো আসবে, ঐ ছবিটি সহ যেখানে   Edit Image   বাটনে ক্লিক করলে নিছের মত উইন্ডো আসবে, এখানে ছবি বা image টি বিভিন্ন ভাবে সম্পাদনা বা edit করা যাবে।

এখানে ছবিকে crop বা কাঁটা যাবে, ডান বা বা দিকে ঘুরান যায় অর্থাৎ rotate করা যায়, flip করা যায়, ছবির আকার বা size পরিবর্তন করা সহ ইত্যাদি আরও অনেক রকম edit করা যায়।