ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল - Wordpress Tutorial


কন্টেন্ট কি?

কোন ওয়েব পেজে প্রদর্শিত সকল কিছুই কন্টেন্ট, যেমন কোন লেখা বা text, কোন ছবি বা image, কোন শব্দ বা music, কোন চলচিত্র বা video ইত্যাদি। এক্ষেত্রে বিভিন্ন প্রকার কন্টেন্ট গুলো বিভিন্ন এইচটিএমএল ট্যাগ ব্যবহার করে ওয়েব পেজ অর্থাৎ এইচটিএমএল পেজে প্রদর্শন করা হয় এবং এই ট্যাগ গুলোর মাধ্যমে প্রদর্শিত কন্টেন্ট গুলোকে Cascading Style Sheet বা CSS ব্যাবহার করে স্টাইল করা হয়। উদাহরণ স্বরূপ ওয়েব পেজে একটি লেখা বা text কে <p> অর্থাৎ parahraph ট্যাগ ব্যাবহার করে প্রদর্শন করা হয় এবং বিভিন্ন সিএসএস স্টাইল প্রোপার্টি যেমন – font-size, color, text-decoration, font-family, ইত্যাদি আরও অনেক প্রোপার্টি ব্যবহার করে স্টাইল করা হয়। ক্ষেত্র বিশেষে জাভাস্ক্রিপ্ট বা অন্য সকল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজও এখানে ব্যাবহার করা হয়।

websSchool.com Survey
websSchool.com ভিজিট করার জন্য আন্তরিক ভাবে ধন্যবাদ প্রকাশ করছি। অনুগ্রহপূর্বক এই ওয়েবসাইট এর উন্নয়নের জন্য আপনাদের মূল্যবান মতামত প্রদান করতে ক্লিক করুন।

Example of webpage content

এক্ষেত্রে এই কোড গুলো অর্থাৎ এইচটিএমএল ট্যাগ গুলো এবং সিএসএস স্টাইল কোড সহ সকল কোড গুলো কোন টেক্সট এডিটর, যেমন – Notepad++, Mozilla Composer ইত্যাদি ব্যাবহার করে লেখা হয়। সকল কোড গুলো একটি একটি করে লিখতে হয় অর্থাৎ কোন ওয়েব পেজের সকল কোড লিখতে হয়।


CMS কি?

এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, পিএইচপি ইত্যাদি ব্যবহার করে কোন ওয়েব পেজ তথা ওয়েবসাইট তৈরি করা হয়। এক্ষেত্রে এই সকল কোড গুলো একটি একটি করে লিখতে হয় বা বিভিন্ন স্থান থেকে copy – pest করে আনা হয়। এটা অনেক সময়সাধ্য ও জটিল কাজ। এর জন্য একাগ্রতা ও অভিজ্ঞতার প্রয়োজন।

Content Management System বা CMS হল এমন একটি সফটওয়্যার যা, আপনার হয়ে এই প্রোগ্রামিং কোড গুলো নির্ভুল ভাবে তৈরি করে দেয়। CMS ব্যবহার করে খুব সহজেই কোন ওয়েব সাইট তৈরি করা যায়, যেখানে CMS ব্যাবহার না করে সরাসরি কোড গুলো লিখতে হলে অভিজ্ঞতার প্রয়োজন হয়। CMS এ কেবল কোন কন্টেন্ট যা হতে পারে কোন লেখা বা text, কোন ছবি বা image ইত্যাদি, ওয়েব পেজের কোথায় অবস্থান করবে, কি রকম স্টাইল হবে ইত্যাদি এগুলো নির্ধারণ করে দিতে হয়, এইচটিএমএল কোড বা সিএসএস স্টাইল কোড বা অন্য কোন কোড লিখতে হয় না। CMS ই আপনার হয়ে এই কোড গুলো তৈরি করবে এবং আপনার প্রয়োজন মত আপনি নিজেও মূল কোডে অন্য কোন কোড লিখতে বা যুক্ত করতে পারবেন।

Example of cms

বর্তমানে অনেক গুলো CMS প্রচলিত আছে, এর মাঝে Wordpress, Joomla, Drupal, WooCommerce ইত্যাদি হল বহুল বাবহ্রিত জনপ্রিয় কিছু CMS. তবে এদের মাঝে Wordpress হল সর্বাধিক জনপ্রিয় CMS. এর জনপ্রিয়তার কিছু কারন হতে পারে Wordpress সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়, এর প্রচুর প্লাগ-ইন বিনামূল্যে পাওয়া যায়, বিনামূল্যে পাওয়া যায় বলে সকল সার্ভারেই দেয়া হয় ইত্যাদি।


Wordpress কি?

Wordpress হল বর্তমানে সব থেকে বহুল ব্যবহৃত জনপ্রিয় একটি Open Source Content Management System বা CMS. এটা পিএইচপি ব্যবহার করে তৈরি করা হয়েছে অর্থাৎ Wordpress এর মূল বা core প্রোগ্রামিং ভাষা হল পিএইচপি। wordpress ব্যবহার করে খুব সহজেই কোন ওয়েবসাইট বা ব্লগ তৈরি করা যায়। এর জন্য তেমন কোন ওয়েব প্রোগ্রামিং এর জ্ঞান বা অভিজ্ঞতার প্রয়োজন হয় না।

Wordpress সম্পূর্ণ বিনামূল্যে বা free তে পাওয়া যায়, তাই বর্তমানে সকল ওয়েব সার্ভারেই এটি পূর্ব-নির্ধারিত বা default ভাবেই install করা থাকে। এছাড়া অনেক Wordpress them, Plug-In ইত্যাদি একদম বিনামূল্যে বা free তে পাওয়া যায়। এটা সম্ভবত wordpress এর জনপ্রিয়তার একটি মূল কারন।

Wordpress ডাউনলোড ও ব্যাবহার করতে এর অফিশিয়াল ওয়েবসাইট ব্রাউজ করুন নিচের লিংকে:
https://www.wordpress.org/