ওয়ার্ডপ্রেস Plugins মেন্যু, Installed Plugins সাব-মেন্যু


Installed Plugins সাব-মেন্যু

সার্ভারে ডাটাবেস তৈরি করে wordpress সফটওয়্যারটি ইন্সটল করলেই সাধারনত একটি ব্লগ সাইট তৈরি হয়। পরবর্তীতে বিভিন্ন থিম ব্যবহার করে এবং কাস্টমাইজেসন করে আমরা এই ব্লগ বা ওয়েবসাইটকে আর বর্ধিত ও আকর্ষণীয় করে তুলি।

থিম গুলোতে অনেক সুযোগ-সুবিধা যোগ করা থাকে, কিন্তু তারপরেও আমাদের অনেক বাড়তি সুযোগ-সুবিধার প্রয়োজন হয়। এক্ষেত্রে ওয়ার্ডপ্রেস এর জন্য একটি বাড়তি সুবিধা হল, বিশেষ বিশেষ কাজের জন্য কোডের প্যাকেজ পাওয়া যায় জেগুলো আপনি ব্যবহার করে এই বাড়তি সুবিধা গুলো ওয়েবসাইট বা ব্লগে যুক্ত করা যায়। এই বিশেষ বিশেষ কোডের প্যাকেজ গুলোই হল প্লাগ-ইন বা Plug-In.

ওয়ার্ডপ্রেস এর Plugins মেন্যুর প্রথম সাব-মেন্যুটিই হল Installed Plugins সাব-মেন্যু। ওয়েব ব্রাউজারের http://localhost/foodpagla/wp-admin/plugins.php লিংকে গিয়ে Plugins মেন্যুর Installed Plugins সাব-মেন্যুটি চালু করা যায়।

নিচে ওয়ার্ডপ্রেস এর Plugins মেন্যুর Installed Plugins সাব-মেন্যুটি দেখুন।

নিচে ওয়ার্ডপ্রেস এর Plugins মেন্যুর Installed Plugins সাব-মেন্যুটির বিভিন্ন অংসের বর্ণনা দেখুন।


Add New

এই   Add New   বাটনটি ব্যবহার করে কোন নতুন প্লাগ-ইন ওয়ার্ডপ্রেসে ইন্সটল করা হয়। এটি একটি শর্টকাট লিংক, এর বিস্তৃত অংশটি পরবর্তী সাব-মেন্যু অর্থাৎ Plugins মেন্যুর Add New সাব-মেন্যুতে রয়েছে।


Notification

লক্ষ্য করে দেখুন, Add New বাটনটির নিছে একটি Notification দেখা যাছে, এই Notification টি হল আমরা যে ওয়ার্ডপ্রেস থিমটি ব্যবহার করছি, এই থিমের জন্য বহুল বাবহ্রিত 2টি প্লাগ-ইন এর সম্পর্কে দেয়া হয়েছে। আমরা এখানে ক্লিক করেই এই প্লাগ-ইন ওয়ার্ডপ্রেস এ ব্যবহার করতে পারি।


প্রদর্শিত প্লাগ-ইন

Notification বক্সের নিচে দেখুন, এখানে Akismet Anti-Spam এবং Hello Dolly নামে 2টি প্লাগ-ইন দেখা যাছে। এই প্লাগ-ইন দুটি ওয়ার্ডপ্রেস এর সাথে পূর্ব-নির্ধারিত বাঁ default ভাবেই থাকে। ওয়ার্ডপ্রেস এ ইন্সটল করা সকল প্লাগ-ইন গুলো এই স্থানে প্রদর্শিত হয়।

প্লাগিন গুলোর নিচের দিকে দেখুন একটি Activate এবং Delate লিংক আছে। এই Activate লিংকটি ব্যবহার করে প্লাগ-ইন টি ওয়ার্ডপ্রেস সার্ভারে সক্রিয় করা হয় এবং Delate লিংক ব্যবহার করে প্লাগ-ইন গুলো নিষ্ক্রিয় বা deactivate করা হয়।

এই অংশে ওপরের ডান দিকে একটি সার্চ বক্স রয়েছে দেখুন, ওয়ার্ডপ্রেস সার্ভারে যদি অনেক গুলো প্লাগ-ইন ইন্সটল করা থাকে এখান থেকে সার্চ করে প্লাগ-ইন গুলো খুজে বের করা যায়।