ওয়ার্ডপ্রেস Appearance, Customize - Wordpress Appearance, Customize


সাব-মেন্যু গুলোর পরিবর্তন

এখানে একটি ব্যাপার খুব ভালো ভাবে লক্ষ্য করুন, যে প্রথম যখন আমরা ওয়ার্ডপ্রেস ইন্সটল করলাম এবং এর সাথে পূর্ব-নির্ধারিত বা default ভাবে যে থিমটি ছিল, সেখানে Appearance মেন্যুর অন্তর্গত যে সাব-মেন্যু গুলো আমরা দেখেছি তা হল : Themes, Customize, Widgets, Menus, Background এবং Theme Editor. কিন্তু পরবর্তীতে যখন আমরা থিমটি পরিবর্তন করলাম এবং এই নতুন থিমে Appearance মেন্যুর অন্তর্গত যে সাব-মেন্যু গুলো আমরা দেখতে পাচ্ছি সেগুলো হল : Themes, Customize, Widgets, Menus, Header, Background Install Pluginsএবং Theme Editor. অর্থাৎ Appearance মেন্যুর অন্তর্গত সাব-মেন্যু গুলো থিমের ওপর নির্ভরশীল, অর্থাৎ ভিন্ন ভিন্ন থিমের জন্য ভিন্ন ভিন্ন সাব-মেন্যু এখানে দেখা যাবে।

আমরা এই টিউটোরিয়ালে ওয়ার্ডপ্রেস এ পূর্ব-নির্ধারিত বা default ভাবে দেয়া থিমটি ব্যবহার করছি না, পরিবর্তে এখানে আমরা Food Restro নামের থিমটি ব্যাবহার করব। সকল ওয়ার্ডপ্রেস থিমেই Themes, Customize, Widgets, Menus, Background এবং Theme Editor সাব-মেন্যু গুলো থাকে। তাই এখান থেকে আমরা Customize, Widgets, Menus, Background এবং Theme Editor নিয়ে আলোচনা করব।


Customize সাব-মেন্যু

ওয়ার্ডপ্রেস এর Appearance মেন্যুর দ্বিতীয় সাব-মেন্যুটি হল Customize সাব-মেন্যু। এই সাব-মেন্যুর অপশন গুলো ব্যাবহার করে ওয়েবসাইট বা ব্লগের কাস্টমাইজেশন করা হয়।

Customize সাব-মেন্যুতে যে সকল অপশন থাকে সেগুলো হল - Active theme, Food Restro Pro, Site Identity, Colors, Header Image, Background Image, Menus, Widgets, Homepage Settings, Front Page, Theme Options, Reset all settings এবং Additional CSS.

ওয়ার্ডপ্রেস এর Appearance মেন্যুর Customize সাব-মেন্যুর অন্তর্গত সকল অপশন গুলোর বর্ণনা নিচে দেখুন। এখানে সকল পরিবর্তন বা কাস্টমাইজ করার পরে   Publish   বাটন ব্যাবহার করে save করে দিতে হয়।


Active theme

এখানে যে থিমটি সক্রিয় থাকে তার নাম দেখা যায়, এবং এখান থেকে এই সক্রিয় থিমটি পরিবর্তন করা যায়   Change   বাটন ব্যাবহার করে।


Food Restro Pro

আমরা ওয়ার্ডপ্রেস এর Food Restro থিমটির ফ্রী সংস্করণ ব্যাবহার করছি, এই অপশনটিব্যাবহার করে আমরা এই থিমটির বাণিজ্যিক সংস্করণ বা paid version Food Restro Pro কিনতে পারি।


Site Identity

Site Identity অপশনটি ব্যাবহার করে ওয়েবসাইট বা ব্লগের নাম অর্থাৎ title, tagline বা একটি স্লোগান, icon ইত্যাদি নির্ধারণ করা যায়।


Colors

Header Title Color, Header Tagline Color এবং Background Color নির্ধারণ করা যায় এই অপশন ব্যাবহার করে।


Header Image

Header Image অপশনটি ব্যাবহার করে ওয়েবসাইট বা ব্লগের হেদার অংসের ছবি নির্ধারণ করা যায়।


Background Image

Background Image অপশন ব্যাবহার করে পৃষ্ঠদেশ বা background এ কোন ছবি নির্ধারণ করা যায়।


Menus

এই অপশন থেকে ওয়েবসাইট বা ব্লগের জন্য মেন্যুবার তৈরি করা এবং কাস্টমাইজেশন করা যায়।


Widgets

এই অপশন থেকে ওয়েবসাইট বা ব্লগের বিভিন্ন Widgets নিয়ে কাজ করা যায়, সেমন sidebar বা অন্য কিছু।


Homepage Settings

Homepage Settings অপশন ব্যাবহার করে ওয়েবসাইট বা ব্লগের মূলপাতা বা home page কে edit করা যায়। শেষ পোস্ট গুলো নিয়ে মূলপাতা তৈরি হবে নাকি নির্ধারিত কোন পেজ মূলপাতা হিসেবে ব্যাবহার করা হবে তা এখান থেকে নির্ধারণ করা যায়।


Front Page

মূল স্লাইডার, বিভিন্ন ওয়েবপেজ, গ্যালারী, Call to Action, Testimonial সহ ইত্যাদি নিয়ে এই অপশন থেকে কাজ করা যায় অর্থাৎ কাস্টমাইজেশন বা পরিবর্তন করা যায়।


Theme Options

Breadcrumb, Layout, Single Post, Pagination, ফুটার, Blog/Archive ইত্যাদি এই অপশন থেকে নির্ধারণ করা বা পরিবর্তন করা যায়।


Reset all settings

সকল কাস্টমাইজেশন বা settings গুলো Reset করা যায়, এই Reset all settings অপশন ব্যাবহার করে।


Additional CSS

এটি একটি সিএসএস কোড এডিটর, এটা ব্যাবহার করে ওয়েবসাইট বা ব্লগের বিভিন্ন অংসের স্টাইল কোড গুলো edit করা যায়।