ওয়ার্ডপ্রেস Users মেন্যু, All Users সাব-মেন্যু


All Users সাব-মেন্যু

ওয়ার্ডপ্রেস Users মেন্যুর প্রথম সাব-মেন্যুটি হল All Users সাব-মেন্যু। ওয়েব ব্রাউজারের সার্চ বক্সে http://localhost/foodpagla/wp-admin/users.php লিংকে গিয়ে All Users সাব-মেন্যু ব্রাউজার উইন্ডোতে নিয়ে আসা যায়। ওয়েবসাইট বা ব্লগের সকল User Account তৈরি করা ব্যবহারকারী বা user গুলোর তালিকা এখানে দেখা যায়। ওয়েবসাইট বা ব্লগের ফ্রন্ট-ইন্ডে user registration এর মাধ্যমে নিবন্ধিত সাধারন ব্যবহারকারী বাঁ user গুলোর তালিকাও এখানেই দেখা যায়।

নিচে ওয়ার্ডপ্রেস এর Users মেন্যুর All Users সাব-মেন্যুটি দেখুন।

নিচে ওয়ার্ডপ্রেস এর Users মেন্যুর All Users সাব-মেন্যুটির বিভিন্ন অংসের বর্ণনা দেখুন।


Scrteen Options

Scrteen Options নামের স্লাইডটিতে দেখা যায় Columns ও Pagination নামের 2টি অপশন আছে। নিছে user এর যে তালিকা প্রদর্শিত হয়, সেই তালিকাতে কি কি তথ্য প্রদর্শিত হবে তা Columns এর চেকবক্স গুলো ব্যবহার করে নির্ধারণ করা যায়, যেমন Email, Role এবং Post.

Pagination নামের অপশনটি ব্যবহার করে প্রতি পেজে কয়টি user প্রদর্শিত হবে অর্থাৎ কয়টি user নিয়ে তালিকা তৈরি হবে তা নির্ধারণ করা হয়।


Add New

এই   Add New   বাটন ব্যবহার করে নতুন ব্যবহারকারী বা user তৈরি করা হয়। এখানে পূর্ব-নির্ধারিত বা default ভাবে Subscriber নির্ধারিত থাকে, তা পরিবর্তন করে Contributor, Author, Editor ইত্যাদি ভুমিকা বা role নির্ধারণ করা হয়।

এটি আসলে একটি শর্টকাট লিংক, এর বিস্তৃত অংশটি পরবর্তী সাব-মেন্যু অর্থাৎ Users মেন্যুর Add New সাব-মেন্যুতে রয়েছে। পরবর্তী অধ্যায়ে আমরা এর বিসৃত আলোচনা করব।


user তালিকা

ওয়েবসাইট বা ব্লগের সকল User Account তৈরি করা ব্যবহারকারী বা user গুলোর তালিকা এখানে দেখা যায়। ওয়েবসাইট বা ব্লগের ফ্রন্ট-এন্ডে user registration এর মাধ্যমে নিবন্ধিত সাধারন ব্যবহারকারী বা user গুলোর তালিকাও এখানেই দেখা যায়।

user এর তালিকাতে কোন user এর উপর মাউস হোভার করলে Edit, Delate এবং View নামে 3টি লিংক দেখা যায়, যেগুলো ব্যবহার করে user account এর কন তথ্য বা data সম্পাদনা বা edit করা যায়। শুধুমাত্র ওয়েবসাইট বা ব্লগের admin ই এই পরিবর্তন গুলো করতে পারে।

ফ্রন্ট-ইন্ড থেকে নিবন্ধিত বা registration করা সকল ব্যবহারকারী বা user পূর্ব-নির্ধারিত বা default ভাবে Subscriber role বা ভুমিকা হয়।