ওয়ার্ডপ্রেস প্রয়োজনীয় সফটওয়্যার - Wordpress required software


প্রয়োজনীয় সফটওয়্যার

ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করার জন্য আমরা আমাদের বাবহ্রিত সাধারন কম্পিউটারটিকেই একটি স্থানীয় বা local সার্ভার কম্পিউটারে রুপান্তরিত করব। এর জন্য আমাদের কিছু সফটওয়্যার প্রয়োজন হবে। ইন্টারনেট থেকে আমরা খুব সহজেই এই প্রয়োজনীয় বা সহায়ক সফটওয়্যার গুলো ডাউনলোড করে নিতে পারি। নিচে এই প্রয়োজনীয় বা সহায়ক সফটওয়্যার গুলোর নাম দেখুন এবং ডাউনলোড লিংক থেকে ডাউনলোড করে নিন।


ডাটাবেজ তৈরি করার জন্য

MySQL
সার্ভার কম্পিউটারে ডাটাবেজ তৈরি করার জন্য আমরা MySQL ডাটাবেজ সফটওয়্যারটি ব্যবহার করতে পারি। এই সফটওয়্যার টি দ্বারা ওয়ার্ডপ্রেস CMS ব্যাবহার করে তৈরি করা ওয়েবসাইট এর জন্য ডাটাবেজ তৈরি করা যায়।

MySQL এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে সফটওয়্যারটি ডাউনলোড করতে MySQL.com ওয়েব পেজটি ব্রাউজ করুন।


সার্ভার তৈরি করার জন্য

WAMP – উইন্ডোজ এর জন্য
WAMP সফটওয়্যারটি ব্যাবহার করে উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারকে সার্ভারে পরিনত করা যায়। এই সফটওয়্যারটি ডাউনলোড করতে WampServer ওয়েব পেজটি ব্রাউজ করুন।

LAMP - Linux এর জন্য
LAMP ব্যাবহার করে Linux অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারকে সার্ভারে পরিনত করা যায়। এই সফটওয়্যারটি ডাউনলোড করতে LAMP Application Server ওয়েব পেজটি ব্রাউজ করুন।

MAMP – অ্যাপল এর অপারেটিং সিস্টেম এর জন্য
অ্যাপল করতিক নির্মিত ম্যাক অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারকে সার্ভারে পরিনত করার জন্য MAMP সফটওয়্যারটি ব্যাবহার করা হয়। এই সফটওয়্যারটি ডাউনলোড করতে Download MAMP & MAMP PRO ওয়েব পেজটি ব্রাউজ করুন।

XAMPP – সকল অপারেটিং সিস্টেম
XAMPP সফটওয়্যারটি ব্যবহার করে সকল অপারেটিং সিস্টেম অর্থাৎ উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাক চালিত কম্পিউটারকে সার্ভারে পরিনত করা যায়। এই সফটওয়্যারটি ডাউনলোড করতে XAMPP Apache + MariaDB + PHP + Perl ওয়েব পেজটি ব্রাউজ করুন।

নোট - আমরা এই ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালে XAMPP সফটওয়্যারটি ব্যাবহার করেছি, এই সফটওয়্যারটির একটি বড় সুবিধা হল এটা ব্যাবহার করলে আলাদা করে ডাটাবেজ তৈরি করার জন্য MySQL ব্যাবহার করতে হবে না। শুধু XAMPP সফটওয়্যারটি চালু হলে তার উইন্ডো থেকে MySQL > Start করে দিতে হবে।


ওয়েব ব্রাউজার

ওয়েব ব্রাউজার হিসেবে গুগল ক্রোম, ইন্টারনেট এক্সপ্লোরার, মজিলা ফায়ারফক্স, অপেরা বা অ্যাপল সাফারি এর যে কোন একটি ব্যাবহার করলেই হবে।

ওয়েব ব্রাউজার গুলো সম্পর্কে বিস্তারিত জানতে ও এদের ডাউনলোড লিংক পেতে আমাদের ওয়েব ব্রাউজার টিউটোরিয়াল ওয়েব পেজ গুলো দেখুন।

নোট - আমরা এই ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালের সকল স্থানেই ওয়েব ব্রাউজার হিসেবে গুগল ক্রোম ব্যাবহার করেছি।


CMS

Wordpress সফটওয়্যার
এখানে আমরা Content Management System বা CMS হিসেবে wordpress ব্যবহার করছি অর্থাৎ wordpress নিয়ে কাজ করছি। তাই আমাদের wordpress সফটওয়্যারটি ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে। এখেত্রে একটি বিষয় লক্ষ রাখুন যে, wordpress এর একটি বাণিজ্যিক বা commercial সংস্করণ আছে যা wordpress.com নামে পরিচিত এবং একটি সম্পূর্ণ বিনামূল্যে অর্থাৎ free তে একটি সংস্করণ আছে না wordpress.org নামে পরিচিত। আমরা এই বিনামূল্যের সংস্করণটি ব্যাবহার করছি, তাই www.wordpress.org থেকে wordpress cms সফটওয়্যারটি ডাউনলোড করব।

wordpress সফটওয়্যারটি ডাউনলোড করতে Get WordPress ওয়েব পেজটি ব্রাউজ করুন।


ত্থিম

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালটিকে ব্যাবহারিক এবং কার্যোপযোগী করে তোলার জন্য আমরা একটি ফ্রী ওয়ার্ডপ্রেস থিম ব্যাবহার করেছি। সমগ্র ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালের সকল স্থানেই উদাহরণ স্বরূপ এই একটি ওয়ার্ডপ্রেস থিম ব্যাবহার করা হয়েছে।

এই ফ্রী ওয়ার্ডপ্রেস থিমটি ডাউনলোড করতে KhaddoKothon By tabthemes ওয়েব পেজটি ব্রাউজ করুন।


টিউটোরিয়ালে বাবহ্রিত সফটওয়্যার

এই সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালে আমরা যে সকল সফটওয়্যার ব্যাবহার করব, তা নিচে দেয়া হল। টিউটোরিয়ালটি সুরু করার পূর্বে সফটওয়্যার গুলো ডাউনলোড করে নিন।

নোট - আমরা এই ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালে XAMPP সফটওয়্যারটি ব্যাবহার করেছি, এই সফটওয়্যারটির একটি বড় সুবিধা হল এটা ব্যাবহার করলে আলাদা করে ডাটাবেজ তৈরি করার জন্য MySQL ব্যাবহার করতে হবে না। XAMPP সফটওয়্যারটি ডাউনলোড করতে XAMPP Apache + MariaDB + PHP + Perl ওয়েব পেজটি ব্রাউজ করুন।

CMS হিসেবে wordpress সফটওয়্যারটি ব্যাবহার করেছি, এটা ডাউনলোড করতে Get WordPress ওয়েব পেজটি ব্রাউজ করুন।

নোট - টিউটোরিয়াল এর সকল স্থানে বাবহ্রিত ফ্রী ওয়ার্ডপ্রেস থিমটি ডাউনলোড করতে KhaddoKothon By tabthemes ওয়েব পেজটি ব্রাউজ করুন।

ওয়েব ব্রাউজার - আমরা এই ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালের সকল স্থানেই ওয়েব ব্রাউজার হিসেবে গুগল ক্রোম ব্যাবহার করেছি।