ওয়ার্ডপ্রেস Settings, Rrading - Wordpress Settings, Reading


Reading সাব-মেন্যু

ওয়ার্ডপ্রেস এর Settings মেন্যুর তৃতীয় সাব-মেন্যুটি হল Reading সাব-মেন্যু। এখান থেকে ওয়েবসাইট এর পেজ ও পোস্ট গুলো নিয়ে বিভিন্ন settings পরিবর্তন করা যায়, যেমন - মূলপাতা বা homepage কিরকম দেখাবে, ব্লগের প্রতি পেজে কয়টি পোস্ট দেখাবে, সার্চ ইঞ্জিন ওয়েবপেজটি index করবে কি না এবং দেখাবে কি না ইত্যাদি।

Reading সাব-মেন্যুতে যে সকল অপশন থাকে সেগুলো হল Your homepage displays, Blog pages show at most, Syndication feeds show the most recent, For each post in a feed, include এবং Search Engine Visibility.

নিচে ওয়ার্ডপ্রেস এর Settings মেন্যুর Reading সাব-মেন্যুটি দেখুন।

নিচে ওয়ার্ডপ্রেস এর Settings মেন্যুর Rrading সাব-মেন্যুটির বিভিন্ন অংসের বর্ণনা দেখুন। এখানে সব কিছু পরিবর্তন করার পরে   Save Changes   বাটনে ক্লিক করে save করতে হয়।


Your homepage displays

ওয়েবসাইট বা ব্লগের মূলপাতা বা homepage কিভাবে দেখাবে তা এখান থেকে নির্ধারণ করা যায়। সর্বশেষ পোস্ট গুলো নিয়ে মূলপাতা বা homepage তৈরি করবে নাকি নির্দিষ্ট কিছু পোস্ট নিয়ে নির্দিষ্ট কোন পেজ তৈরি করবে তা এখান থেকে নির্ধারণ করা হয়। এখানে পূর্ব-নির্ধারিত ভাবে Your latest posts নির্ধারণ করা থাকে, ফলে শেষ কত গুলো পোস্ট নিয়ে ওয়েবসাইট বা ব্লগের মূলপাতা বা homepage তৈরি হয়।


Blog pages show at most

প্রতিটি ওয়েবপেজে কত গুলো পোস্ট থাকবে অর্থাৎ কয়টি পোস্ট নিয়ে একটি ওয়েবপেজ তৈরি হবে তা এখান থেকে নির্ধারণ করা হয়। এখানে পূর্ব-নির্ধারিত বা default ভাবে 10টি পোস্ট নির্ধারণ করা থাকে।


Syndication feeds show the most recent

সর্বশেষ কয়টি পোস্টের RSS ফিড দেখা যাবে তা নির্ধারণ করা হয় এই অপশন ব্যাবহার করে। এখানে পূর্ব-নির্ধারিত বা default ভাবে 10টি পোস্ট নির্ধারণ করা থাকে।


For each post in a feed, include

কোন পোস্টের সকল লেখা বা text গুলো দেখাবে কি না পোস্টের লেখা বা text গুলোর সারাংশ দেখাবে তা নির্ধারণ করে দেয়া যায় এই অপশন ব্যবহার করে। এখানে দুটি রেডিও বাটন থাকে, একটি হল Full text এবং অন্যটি হল Summary, এখানে পূর্ব-নির্ধারিত ভাবে Full text নির্ধারণ করা থাকে।


Search Engine Visibility

Google, Bing, Yahoo ইত্যাদি সার্চ ইঞ্জিন গুলো ওয়েবসাইট index করবে কি না এবং দেখাবে কি না তা নির্ধারণ করে দেয়া যায় এই অপশন ব্যাবহার করে।