সাইট নেভিগেশন



যে কোন ওয়েব সাইটের একটি অন্যতম প্রধান আকর্ষণ হল নেভিগেসন। তবে লক্ষ্য রাখতে হবে তা যেন জটিল না হয়।


Home Page বা মুল পাতা ভিত্তিক নেভিগেশন তৈরী করাই ভালো। ইউজার যেন হোম পেজ থেকে ওয়েব সাইটের সব পেজে যেতে পারে এবং সে যেন বুঝতে পারে যে এখন সে কোন পেজে আছে। এজন্য breadcrumb পদ্ধতি ব্যবহার করা যেতে পারে।

বিষয়টি আরও ভালো ভাবে বোঝার নিচের ছবিটি দেখুন -

seo nevigation demo

ইউজার যদি URL এর কোন নির্দিষ্ট অংশ মুছে দিয়ে অন্য কোন ডিরেক্টরি বা পেজে যেতে চায় তাহলে যেন যেতে পারে। এখানে যেন 404 error page not found এসব এরর না দেখায়।

সাইটের নেভিগেশনের জন্য অর্থ্যাৎ এক পেজ থেকে অন্য পেজে যাওয়ার জন্য টেক্সট লিংক ব্যাবহার করা সর্বোত্তম কারন এতে করে Bing Search Engine ওয়েব সাইটকে ভাল করে বুঝতে পারে।


জাভাস্ক্রিপ্ট ফ্লাশ বা ড্রপডাউন মেনুতে সাবধানতা

নেভিগেশন যদি জাভাস্ক্রিপ্ট ফ্লাশ বা ড্রপডাউন মেনু দিয়ে করেন তাহলে Google Search Engine সহ অনেক Search Engine এই পরিস্থিতিতে হয়রান হয়ে যায়।

এমনকি অনেক Search Engines সেসব ওয়েব সাইট crawl করতেই পারে না। তাই নেভিগেশন যদি জাভাস্ক্রিপ্ট ফ্লাশ বা ড্রপডাউন মেনু দিয়ে করেন তাহলে সে বিষয়ে লক্ষ্য রাখুন।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.