অ্যালেক্সা র‌্যাংক


অ্যালেক্সাতে রেজিস্টার করে ওয়েব সাইটের তথ্য দিলে এরপর থেকে অ্যালেক্সাতে ওয়েব সাইটের র‌্যাংকিং দেখাবে।


অ্যালেক্সা র‌্যাংক

অ্যালেক্সার র‌্যাংকিং এ যদি আপনার সাইট ১ম এক লক্ষ সাইটের মধ্যে না থাকে তাহলে অ্যালেক্সা আপনার সাইটের যে র‌্যাংকিং দেখাবে তা সঠিক নয়। ধরুন অ্যালেক্সাতে আপনার সাইটের র‌্যাংকিং দেখাল ২১২২৫৪ নাম্বার তাহলে বুঝতে হবে এটা সঠিক নয় কারন এটা ১০০০০০ এর ভিতরে নেই। ১০০০০০ ভিতরে থাকলে মোটামুটি একটা সঠিক র‌্যাংকিং দিতে পারে।

অ্যালেক্সা র‌্যাংকিং আসলে তাদের টুলবার (অ্যালেক্সা টুলবার) যারা ব্যাবহার করে তাদের ভিজিটের উপর ভিত্তি করে করা হয়ে থাকে। আপনি একটা ওয়েবসাইট খুললেন লক্ষ লক্ষ ভিজিটরও আপনার সাইট ভিজিট করে কিন্তু যারা ভিজিট করে তাদের কেউ যদি অ্যালেক্সা টুলবার ব্যাবহার না করে তাহলে আপনি কোন র‌্যাংকিং পাবেন না, পেলেও হয়ত ৩/৪ লক্ষ হবে আপনার র‌্যাংকিং। অপরদিকে আপনার সাইটে যদি মাত্র যদি কয়েক হাজার ভিজিটর থাকে আর তারা সবাই যদি অ্যালেক্সার টুলবার ব্যাবহারকারী হন তাহলে একমাসের মধ্যেই দেখবেন আপনার সাইটের র‌্যাংকিং শতকের ঘরে এসে গেছে।

ধরুন আপনার একটা সাইট আছে, দিনে হয়ত কয়েকশবার ভিজিট হয় এবং অ্যালেক্সাতে র‌্যাংকিং মনে করেন দুই লক্ষের ঘরে। এখন আপনি আপনার পরিচিত কয়েকটি কম্পিউটারের ব্রাউজারে অ্যালেক্সা টুলবারটি ইনস্টল করে নেয়া হয় এবং প্রতিদিন আপনার সাইটে ৮/১০ বার করে ভিজিট করা হয় তবে কিছু দিনের মধ্যেই আপনার ওয়েবসাইটের অ্যালেক্সা র‌্যাংক দুইলক্ষ থেকে হয়ত দুই হাজারে চলে আসছে। এজন্য বিভিন্ন পত্র পত্রিকা, বিখ্যাত ব্লগ, ফোরামের অ্যালেক্সা র‌্যাংকিং এত বেশি কারন এসব একেকটা সাইটর পিছনে যদি ১০/১২ জন লোক নিযোগ দেয়া থাকে হতে পারে তারা কন্টেন্ট লেখক, ওয়েব ডেভেলপার, ডিজাইনার বা যেকোন কিছু । অর্থ্যাৎ এই সাইট নিয়ে তাদের সবসময় পরে থাকতে হয় এদেরকে বলাই থাকে আপনারা সবাই অ্যালেক্সা টুলবার ব্যাবহার করবেন। এদেরকে হয়ত সংশ্লিষ্ট সাইটে দিনে ৬০/৭০ বার ঢুকতে হয়।

টুলবার ছাড়া সাইটে ঢুকলেও অ্যালেক্সা সেটা গগনা করে তাবে সেটার প্রভাব খুব অল্প


অ্যালেক্সা উইজেট

অ্যালেক্সার একটা উইজেট আছে যদি সেটা আপনার সাইটে দেন তাহলে সেই উইজেটে প্রতি ক্লিকেই একবার করে ভিজিট হয়েছে অ্যালেক্সা ধরবে। এই উইজেটে আপনার সাইটের র‌্যাংকিং এবং আপনার সাইটের লিংক কয়টি সাইটে আছে সে সম্পর্কে তথ্য থাকবে।