ওয়েবমাস্টার টুল



এসইও এর জন্য গুগল এর ওয়েবমাস্টার টুল একটি গুরুত্বপূর্ণ টুল। এসইও করার জন্য গুগল ওয়েবমাস্টার টুল এর ব্যাবহার জানা অনেকটা অপরিহার্য ব্যাপার।


গুগল ওয়েবমাস্টার টুল

এখানে যেকোন ওয়েব সাইট যোগ করে দেয়া যায় একদম বিনামুল্যে। গুগলে ওয়েব সাইটের পেজগুলি কিভাবে দেখাবে এ বিষয়ে গুগল ওয়েবমাস্টার টুল বিস্তারিত বর্ননা প্রদান করে এছাড়াও আরও অনেক কাজ আছে নিচে এগুলো বিস্তারিত দেয়া হল -

http://www.google.com/webmasters/tools

প্রথমে এই ঠিকানায় যেতে হবে, এখানে গেলেই আপনার জিমেইল একাউন্ট দিয়ে সাইন ইন করতে বলবে। আপনার যদি জিমেইল একাউন্ট না থাকে তাহলে একটা খুলে নিন কারন জিমেইল একাউন্ট ছাড়া গুগল ওয়েবমাস্টার টুল এর এই সেবা (সম্পূর্ন বিনামুল্যের) গ্রহন করতে পারবেন না। আর যদি থাকে তাহলে এখানে ইউজার নাম এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে ভিতরে ঢুকুন।

এবার গুগল ওয়েবমাস্টার টুলে আপনি এক বা একাধিক সাইট যুক্ত করতে পারেন।এজন্য Add a Site নামের বাটনে ক্লিক করে আগত বক্সে আপনি যে সাইটটি যোগ করতে চান তার নাম দিয়ে Continue বাটনে ক্লিক করুন।

website add in webmaster tool

এবার Verify ownership নামের একটি পেজ আসবে এখান থেকে গুগলকে বুঝাতে হবে যে, সাইটটির প্রকৃত মালিক আপনি। সাইটের মালিকানা প্রমান করতে গুগল এখানে ৪টি পদ্ধতি অনমোদন করে, আপনি যেকোনটি ব্যাবহার করে এটা প্রমান করতে পারেন।

এরমধ্যে ১ম পদ্ধতিটি খুব সহজ, Upload an HTML file to your server এই চেকবক্সটি চেক করে একটু নিচে স্ক্রল করে গিয়ে দেখুন একটা এইচটিএমএল ভেরিফিকেশন কোড এর ডাউনলোড লিংক আছে, ছোট এই ফাইলটি ডাউনলোড করে আপনার সাইটের রুট ফোল্ডারে আপলোড করুন। যদি সিপ্যানেল ব্যাবহার করেন তাহলে আপনার public_html এ ফাইলটি আপলোড করুন।

এবার Verify ownership পেজে এসে http://www.webschool.com/googlesomething.html এই ধরনের একটা লিংক আছে এখানে ক্লিক করে ফাইলটি আপলোড নিশ্চিত করুন এবং শেষে verify বাটনে ক্লিক করে ভেরিফিকেশন সম্পূর্ণ করুন।


মেনু এবং সাবমেনু

ভেরিফিকেসন সম্পূর্ণ করার পরে আপনি বা দিকে কতগুলো মেনু দেখতে পাবেন। মেনু গুলো হল যথাক্রমে ড্যাশবোর্ড, ম্যাসেজ, সার্চ অ্যাপারেন্স, সার্চ ট্র্যাফিক, গুগল ইন্দেক্স, ক্রাউল, সিকিউরিটি ইস্যু এবং আদার রিসোর্স।

এদের মধ্যে সার্চ অ্যাপারেন্স, সার্চ ট্র্যাফিক, গুগল ইন্দেক্স এবং ক্রাউল মেনুগুলোর কয়েকটি করে সাব-মেনু রয়েছে।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.