ডাটাবেস



ইন্টারনেট ব্যবহার করে যদি ওয়েব সাইটে অনেক বেশি তথ্য Update করতে হয় তবে অবশ্যই আপনাকে একটি ওয়েব ডাটাবেস ব্যবহার করতে হয়।


ওয়েব ডাটাবেস

ওয়েব ডাটাবেস হল ওয়েব সাইটের বিভিন্ন তথ্য সাজিয়ে রাখার সহজ মাধ্যম। ওয়েব সাইটে অনেক বেশি তথ্য থাকলে সেগুলো সুশৃঙ্খল ভাবে সাজিয়ে রাখার প্রয়োজন হয়।


বিভিন্ন ওয়েব ডাটাবেস প্রযুক্তি

ওয়েব হোস্টিং এর জন্য বিভিন্ন পদ্ধতি বা প্রযুক্তি রয়েছে যেমন - MySQL, SQL Server, Oracle, MS Access ইত্যাদি।

খুব বড় বা বেশি মানের ট্র্যাফিক সম্পন্ন ওয়েব সাইটের ডাটাবেসের জন্য MS SQL Server এবং Oracle ব্যাবহৃত হয়। কম ট্র্যাফিক এর ওয়েব সাইটগুলোর ক্ষেত্রে MS Access ব্যাবহৃত হয়।


SQL Server

মাইক্রোসফট SQL সার্ভার একটি জনপ্রিয় ডাটাবেস সফটওয়্যার যা বিভিন্ন উচ্চ মানের ট্র্যাফিক সম্পন্ন ডাটাবেস নির্ভর ওয়েব সাইটে ব্যবহার করা হয়। SQL এর পূর্ণরূপ হল Server Query Language.


Oracle

Oracle একটি জনপ্রিয় ডাটাবেস সফটওয়্যার যা বিভিন্ন উচ্চ মানের ট্র্যাফিক সম্পন্ন ডাটাবেস নির্ভর ওয়েব সাইটে ব্যবহার করা হয়।


MySQL

MySQL ওয়েব সাইটের জন্য একটি জনপ্রিয় ডাটাবেস সফটওয়্যার। Oracle এবং Microsoft SQL এর তুলনায় MySQL কম ব্যায়বহুল।


Access

কম ট্র্যাফিক সম্পন্ন ওয়েব সাইটেগুলোর জন্য MS Access একটি খুব সহজ সমাধান। MS Access উচ্ছ ট্র্যাফিক সম্পন্ন ওয়েব সাইটের জন্য নয় এবং এটি MySQL, SQL Server কিংবা Oracle এর মত শক্তিশালীও নয়।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.