ডোমেইন নাম



ডোমেইন নাম হল এমন একটি নাম যা কেবল মাত্র আপনার জন্যই নির্দিষ্ট। এই নাম অন্য কেও ব্যাবহার করতে পারবে না। একটি ডোমেইন নাম এমন হওয়া উচিৎ যেন তা সহজে মনে রাখা যায় এবং সহজে টাইপ করা যায়।


ডোমেইন নাম কি?

ডোমেইন নাম হল এমন একটি নাম যেমন - websschool.com যা কেবল মাত্র আপনিই ব্যাবহার করতে পারবেন। ডোমেইন নাম অবশ্যই নিবন্ধিত হতে হবে। যখন একটি ডোমেইন নিবন্ধন করা হয় তখন সেই নামটির সাথেই আরও অনেক তথ্য সংরক্ষণ করা হয়। যেমন উদাহরণস্বরূপ বলা যায় - আইপি অ্যাড্রেস ইত্যাদি। আইপি অ্যাড্রেস সহ ওয়েব সাইট সম্পর্কে বিভিন্ন তথ্য একটি বৃহৎ ডোমেইন নাম রেজিস্টারে সংরক্ষণ করা হয়। এই রেজিস্টারকে বলা হয় DNS সার্ভার।

DNS এর পূর্ণরূপ হল Domain Name System. ইন্টারনেটে সংযুক্ত সকল কম্পিউটারে ডোমেইন নাম এবং আইপি অ্যাড্রেস DNS সার্ভারই সরবরাহ করে থাকে।


ডোমেইন নিবন্ধন

ডোমেইন নাম সাধারণত ডোমেইন নাম নিবন্ধনকারী প্রতিষ্ঠানগুলোর দ্বারা নিবন্ধন করা হয়।

এই প্রতিষ্ঠান বা কোম্পানীগুলো সাধারণত বিভিন্ন সুযোগ-সুবিধা সহ বিভিন্ন প্যাকেজ দিয়ে থাকে। এমনকি কোম্পানীগুলো একই সময়ে বিভিন্ন এক্সটেনশন বা Extension এর নিবন্ধনের সুযোগ দিয়ে থাকে।


ডোমেইন নির্বাচন

যে কোন ওয়েব সাইটের জন্য ডোমেইন নাম একটি গুরত্তপূর্ণ বিবেচ্ছ বিষয়, কারন ডোমেইন নাম একটি ওয়েব সাইটের পরিচয়। কোন কোন ওয়েব সাইটের সাফল্য অনেকাংসে সঠিক ডোমেইন নামের ওপর নির্ভর করে।

আপনি যখন একটি ওয়েব সাইটের ডোমেইন নাম নির্বাচন করেন তখন একটি গুরত্তপূর্ণ বিবেচ্ছ বিষয় হল ওয়েব সাইটের এক্সটেনশন বা Extension. ওয়েব সাইটটি কি ধরণের সেবা দিয়ে থাকবে তার ওপর নির্ভর করে এক্সটেনশন বা Extension. উদাহরণস্বরূপ ওয়েব সাইটটি যদি বাণিজ্যিক হয় তবে এক্সটেনশন হবে .com, আবার যদি কোন শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েব সাইট হয় তবে এক্সটেনশন হবে .edu তেমনি যদি কোন সরকারি ওয়েব সাইট হয় তবে এক্সটেনশন হবে .gov ইত্যাদি।

ডোমেইন নাম নির্বাচন করতে যে সকল বিষয় খেয়াল রাখতে হয় তা হল -

সংক্ষিপ্ত
ডোমেইন নাম যতটুকু সম্ভম ছোট এবং সংক্ষিপ্ত হওয়া উচিৎ। কারন ডোমেইন নাম ছোট হলে তা সহজে মনে রাখা যায় এবং সহজে নাম টাইপ করা যায়।

অর্থবোধক
ডোমেইন নাম যেন সহজবোধ্য হয় অর্থাৎ নামটি পড়া মাত্রই যেন ওয়েব সাইট সম্পর্কে ইউজার একটি ধারনা পায়।

সহজ ও সরল
ওয়েব সাইটের জন্য যে ডোমেইন নাম নির্ধারণ করবেন তা যেন সহজে পরিস্কার ভাবে উচ্চারণ করা যায়। জটিল নাম মনে রাখাও ইউজারদের জন্য বেশ কঠিন।

সার্চেবল নাম
ওয়েব সাইটের ডোমেইন নাম নির্বাচন করতে এমন একটি নাম নির্বাচন করুন সেটা যেন সাধারণভাবে সার্চেবল হয় অর্থাৎ ইউজাররা সাধারণত যে সকল শব্দ দিয়ে সার্চ করে সেই সব শব্দ বা শব্দযুক্ত ডোমেইন নাম নির্বাচন করুন।


সাব-ডোমেইন

সাব-ডোমেইন হল কোন ডোমেইন এর অন্তর্ভুক্ত একটি ডোমেইন নাম। যেমন উদাহরণ স্বরূপ বলা যায় www.example.websschool.com একটি সাব-ডোমেইন নাম। সাব-ডোমেইন নাম সাধারণত বিভিন্ন ওয়েব হোস্টিং প্রোভাইডাররা বিনামূল্যে সাব-ডোমেইন এর সুবিধা দিয়ে থাকে।

একটি জনপ্রিয় সাব-ডোমেইনের উদাহরণ হল www বা World Wide Web. এছাড়া http://store.apple.com এবং http://support.microsoft.com হল কয়েকটি জনপ্রিয় সাব-ডোমেইন।


ভুয়া ডোমেইন নাম

কিছু হোস্টিং প্রোভাইডার অনেক সময় বিনামূল্যে তাদের ডোমেইন নাম এর মাঝে আপনার ডোমেইন নাম ব্যবহার করার সুবিধা প্রদান করে। যেমন উদাহরণস্বরূপ বলা যায় - www.theircompany.com/yourcompany/

এটি আসলে কোন ডোমেইন নাম নয়, এটি হল একটি ডিরেক্টরি। এই ধরণের ডিরেক্টরি ব্যাবহার করা উচিৎ নয়। কারন এর কোন নিশ্চয়তা নেই, এই ধরণের ডিরেক্টরি হোস্টিং প্রোভাইডার যে কোন সময় বন্ধ করে দিতে পারে।

তবে এধরণের ডিরেক্টরি সাধারণত ব্যাক্তিগত ওয়েব সাইট এবং নতুন ওয়েব ডিজাইনারদের জন্য পরীক্ষামুলক ভাবে ব্যাবহার করা হয়ে থাকে।


আপনার সঠিক ডোমেইন

আপনার ডোমেইন নাম নিবন্ধনের পর ডোমেইন নাম সংশ্লিষ্ট বিভিন্ন ব্যাপারে ( যেমন - ডোমেইন নাম যুক্ত ইমেইল অ্যাড্রেস ইত্যাদি ) ডোমেইন নাম ব্যাবহার করে নিশ্চিত হয়ে নিন যে এই নাম কেবল মাত্র আপনিই ব্যাবহার করছেন।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.