সিএসএস রেস্পন্সিভ পরিচিতি - Css Responsive Introduction



কোন ওয়েব পেজ, বিভিন্ন আকারের স্ক্রীনের দিভাইসে একই রকম ভাবে প্রদর্শিত নাও হতে পারে। এক্ষেত্রে ওয়েব পেজটি স্ক্রীনে সুন্দর ভাবে প্রদর্শিত হবে না, বা ওয়েব পেজের সকল কন্টেন্টগুলো ঠিক ভাবে প্রদর্শিত হবে না। সবথেকে গুরুত্বপূর্ণ বাপার হল ওয়েব পেজের সকল তথ্য ইউজার এর কাছে পৌঁছাবে না। তাই ওয়েব পেজকে এমন ভাবে ডিজাইন করতে হয় যেন পেজটি সকল আকারের স্ক্রীনে আকর্ষণীয় ভাবে এবং সকল তথ্য প্রদর্শিত হতে পারে।


রেস্পন্সিভ ওয়েব ডিজাইন কি?

কোন ওয়েব পেজকে সকল রকম ডিভাইসে সুন্দরভাবে প্রদর্শন করার জন্য বিশেষ কিছু পদ্ধতি অনুসরণ হয়। সাধারণত এসকল পদ্ধতিগুলোর সম্মিল্লিত রুপকে রেস্পন্সিভ ওয়েব ডিজাইন বলা হয়। ওয়েব পেজকে রেস্পন্সিভ করার ফলে কন্টেন্টগুলোকে বিভিন্ন ডিভাইসের স্ক্রিন অনুযায়ী সংকুচিত, প্রশস্ত, আকার পরিবর্তন ইত্যাদি করা যায়।

শুধুমাত্র html এবং css ব্যবহার করেই খুব সহজেই কোন ওয়েব পেজকে রেস্পন্সিভ করা যায়।

নিচে একটি উদাহরণ দেখুন যেখানে একটি রেস্পন্সিভ ওয়েব পেজ দেখান হয়েছে।

Responsive Webpage Desktop
Responsive Webpage Tablet
Responsive Webpage Mobile






এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.