সিএসএস সিনট্যাক্স - Css Syntax



সিএসএস লেখার কৌশল বা নিয়মই হল সিএসএস সিনট্যাক্স।


সিএসএস সিনট্যাক্স

২ টি অংশ নিয়ে একটি সিএসএস রুল গঠিত হয়, একটি হল সিএসএস selector এবং অন্যটি হল declaration.এই পুরো অংশ টিকে বলা হয় একটি সিএসএস সিনট্যাক্স।

css selector

সাধারনত seclector হল এইচটিএমএল এলিমেন্ট বা এইচটিএমএল ট্যাগ যার স্টাইল সিএসএস এর মাধ্যমে নির্ধারণ করা হয়। প্রতিটি declaration এর আবার ২ টি অংশ আছে, একটি স্টাইল প্রপার্টি এবং অন্যটি তার মান বা value.

প্রপার্টি হল style attribute, যার সাহায্যে স্টাইল এর ধরন নির্বাচন করা হয় এবং value হল সেই style attribute এর মান যার দ্বারা স্টাইলের পরিমান নির্ধারণ করা হয়।

সিএসএস seclector এর সাথে স্টাইলিং প্রপার্টি ব্যবহার করার জন্য তৃতীয় বন্ধনী বা third bracket অর্থাৎ " { } " চিহ্ন ব্যবহার করা হয়। একটি seclector এর সাথে একাধিক style attribute ব্যবহার করা যায়, তবে প্রতিটি স্টাইল প্রপার্টির মানের শেষে একটি কোলন অর্থাৎ " ; " চিহ্ন ব্যবহার করে প্রতিটি প্রপার্টিকে আলাদা করা হয়।


সিএসএস কমেন্ট

সিএসএস স্টাইল সীট এ কোড ব্যাখ্যা করার জন্য কিংবা ভবিষ্যতে কোড পরিবর্তন বা edit করার সময় সহজে সেগুলো খুজে পাওয়ার জন্য কমেন্ট ব্যবহার করা হয়। কমেন্টে লেখা সমস্ত কিছুই সকল ব্রাউজার উপেক্ষা বা ignore করে।

সিএসএস কমেন্ট সুরু হয় " /* " চিহ্ন দিয়ে এবং শেষ হয় " */ " চিহ্ন দিয়ে।

নিচে সিএসএস কমেন্টের উদাহরণ দেখুন: -

উদাহরণ দেখুন

/*This is a comment*/
p{
text-align:center;
/*This is another comment*/
color:black;
font-family:arial;
}




সিএসএস কোড কোথায় লিখবেন?

সিএসএস লেখার জন্য উইন্ডোজ এর সাধারণ নোটপ্যাডই যথেষ্ট, তবে আরও কিছু বেশি সুবিধা পাওয়ার জন্য বিভিন্ন এডিটিং সফটওয়্যার যেমন Notepad++, Notepad2, NetBeans ইত্যাদি ব্যবহার করাই উত্তম।
সিএসএস বিভিন্ন ভাবে লেখা যায়। যেমন বহিঃস্থ স্টাইল সীট এইচটিএমএল ডকুমেন্টের সাথে লিংক করে বা এইচটিএমএল ডকুমেন্ট এর ভেতরে <style> ট্যাগ ব্যবহার করে।

সিএসএস লেখার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে জানতে আমাদের সিএসএস ব্যবহার পদ্ধতি টিউটোরিয়াল পাতাটি পড়ুন।

সিএসএস লেখার বিভিন্ন টেক্সট এডিটর সম্পর্কে জানতে আমাদের টেক্সট এডিটর টিউটোরিয়াল পাতাটি পড়ুন।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.