টিসিপি/আইপি মূলপাতা



টিসিপি/আইপি হল ইন্টারনেটের জন্য কমিউনিকেসন প্রোটকল। এটি হল ইন্টারনেটে সংযুক্ত কম্পিউটারগুলোর মধ্যে যোগাযোগের কতগুলো সুনির্দিষ্ট নিয়ম-কানুন। ব্রাউজার এবং সার্ভার ইন্টারনেট এ সংযুক্ত হওয়ার জন্য আইপি অ্যাড্রেস ব্যাবহার করে। ব্রাউজার কোন সার্ভারকে খুঁজে পেতে আইপি অ্যাড্রেস ব্যাবহার করে।

ব্রাউজারকে এইচটিএমএল কোড পাঠানোর জন্য সার্ভার টিসিপি/আইপি অ্যাড্রেস ব্যাবহার করে। ইমেইল প্রোগ্রাম কোন মেইল গ্রহন এবং প্রেরনের জন্য টিসিপি/আইপি অ্যাড্রেস ব্যাবহার করে।

আপনার ইন্টারনেট অ্যাড্রেস অর্থাৎ "৫০.২০০.৬৪৫.২৫" এ রকম একটি নাম্বারই হল একটি স্ট্যান্ডার্ড টিসিপি/আইপি অ্যাড্রেস।


টিসিপি/আইপি কি ?

টিসিপি/আইপি এর পূর্ণরূপ হল Transmission Control Protocol / Internet Protocol. টিসিপি/আইপি নির্ধারণ করে কিভাবে বিভিন্ন ইলেক্ট্রনিক যন্ত্র যেমন - কম্পিউটার, মোবাইল ইত্যাদি ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে এবং সেগুলোর মাঝে তথ্য কিভাবে স্থানান্তরিত বা আদান-প্রদান করা হবে।


টিসিপি/আইপির কাজ

ইন্টারনেট প্রটোকল অ্যাড্রেস বা ইন্টারনেট প্রটোকল ঠিকানা ( IP address বা Internet Protocol address ) হল একটি সংখ্যাগত লেবেল যা কোন কম্পিউটার নেটওয়ার্কেযুক্ত প্রতিটি কৌশল বা ডিভাইসের জন্য নির্ধারিত যেখানে নেটওয়ার্কের নোড গুলো যোগাযোগের জন্য ইন্টারনেট প্রটোকল ব্যাবহার করে।
ইন্টারনেট প্রটোকল অ্যাড্রেসের প্রধান কাজ মুলত দুটি -
১) হোস্ট অথবা নেটওয়ার্ক ইন্টারফেস শনাক্ত করা এবং
২) নেটওয়ার্ক ইন্টারফেস এর অবস্থান খুজে বের করা।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.