কারেন্ট বা Current



অ্যাম্পিয়ারের সংজ্ঞা

বৈদ্যুতিক কারেন্টের পরিমান হল, প্রতি সেকেন্ডে ইলেকট্রন তথা চার্জ প্রবাহের হার।

অর্থাৎ I=Q/t,
এখানে চার্জ Q এর পরিমাণ কুলাম্বে এবং সময় t সেকেন্ডে পরিমাণ করা হলে বৈদ্যুতিক কারেন্টের একক হবে কুলাম্ব/সেকেন্দ অর্থাৎ অ্যাম্পিয়ার।

কোন পরিবাহী বা তারের যে কোন একটি অংশের মধ্য দিয়ে যদি এক কুলাম্ব চার্জ এক সেকেন্ড সময় ধরে প্রবাহিত হয়, তবে উক্ত পরিমাণ চার্জকে এক অ্যাম্পিয়ার বলা হয়।


আন্তর্জাতিক অ্যাম্পিয়ার

যদি কোন সিলভার নাইট্রেট সলিউসনের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত করানো হয়, এবং প্রতি সেকেন্ডে 0.001118 গ্রাম সিলভার বা রুপা তলানি হিসেবে জমা হতে যে পরিমাণ কারেন্টের প্রয়োজন হয়, তাকে এক আন্তর্জাতিক অ্যাম্পিয়ার বলে।

অ্যাম্পিয়ার এর প্রতিক A বা Amp.


কারেন্ট

পরিবাহী পদার্থের মধ্যকার মুক্ত বা Free ইলেকট্রন গুলো একটি নির্দিষ্ট দিকে প্রবাহিত হওয়ার হার বা Rate কে কারেন্ট বলে। কারেন্ট এর প্রতিক I.


কারেন্টের প্রকারভেদ

কারেন্ট দুই প্রকার, যথা -

1. Alternating Current
2. Direct Current







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.