জাভাস্ক্রিপ্ট অবজেক্ট



জাভাস্ক্রিপ্ট হল একটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বা Object Oriented Programming (OOP). অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে আপনি আপনার নিজের মত করে অবজেক্ট এবং ভেরিয়েবল টাইপ ডিফাইন করতে পারেন।


অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং

জাভাস্ক্রিপ্টকে জাভার মত স্বয়ংসম্পূর্ণ অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বলা যায় না। এটা ডিজাইন করা হয়েছে শুধুমাত্র সাধারণ অবজেক্ট ভিত্তিক নমুনা হিসেবে। জাভাস্ক্রিপ্টে নিজস্ব বিল্ট-ইন অবজেক্ট রয়েছে, এছাড়াও জাভাস্ক্রিপ্টে কাস্টম অবজেক্ট তৈরি করার সুযোগ আছে। আবার অবজেক্টের সাথে সম্পর্কযুক্ত ফাংশন থাকতে পারে যা মেথড নামে পরিচিত।

কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজকে অবজেক্ট ওরিয়েন্টেড ল্যাঙ্গুয়েজ বলা যাবে যদি তার নিচের বৈশিষ্ট্য গুলো থাকে -

১. এনক্যাপসুলেসন বা Encapsulation,
২. এগ্রিগেসন বা Aggregation,
৩. ইনহেরিট্যান্স বা Inheritance,
৪. পলিমরফিজম বা Polymorphism.


প্রপার্টি

প্রপার্টি যার অর্থ হল বৈশিষ্ট্য। এখানে বৈশিষ্ট্য বলতে অবজেক্টেরই বৈশিষ্ট্য বুঝানো হয়। প্রতিটি অবজেক্টরই কিছু না কিছু বৈশিষ্ট্য থাকে। যেমন - আমরা জানি একজন ব্যাক্তি একটি অবজেক্ট আর প্রপার্টি হল অবজেক্টের মান বা value. ঐ ব্যাক্তির নাম, উচ্চতা, ওজন, ভর,বয়স ইত্যাদি হল তার প্রপার্টি। সকল ব্যাক্তিরই এসকল প্রপার্টি রয়েছে কিন্তু তা ব্যাক্তি ভেদে আলাদা হয়।

উদাহরণ দেখুন

objectName.objectProperty = propertyValue;


এখানে personObj হল অবজেক্ট এবং firstname, lastname, age, eyecolor হল ঐ অবজেক্টের প্রপার্টি। সমান চিহ্নের ডানপাশের মানগুলো হল ঐ প্রপার্টির মান। উপরোক্ত কোডের আউটপুট হবে " John ".

উদাহরণ দেখুন

<script type="text/javascript">
personObj.firstname="John";
personObj.lastname="Show";
personObj.age=25;
personObj.eyecolor="black";
document.write(personObj.firstname);
</script>




মেথড

প্রপার্টির ক্ষেত্রে একজন ব্যাক্তি একটি অবজেক্ট। প্রতিটি অবজেক্টেরই আবার রয়েছে এক বা একাধিক মেথড। মেথড হল ক্রিয়া বা কাজ (actions) যা অবজেক্টের দ্বারা সম্পাদন করা হয়। যেমন - ঐ ব্যাক্তির মেথড হল eat(), sleep(), work(), play() ইত্যাদি। একেকটি কাজ করতে একেকটি মেথড ব্যবহার করতে হয়।

উদাহরণ দেখুন

objName.methodName()


এখানে Document অবজেক্টের মেথড হল " write() "। এই মেথডের কাজ হল কোন কিছু লেখা। write() এর ব্রাকেটের মাঝে যা কিছু লেখা হবে write() মেথডটি সেটাই আউটপুটে দেখাবে।

উদাহরণ দেখুন

document.write(“javaScript”);




অবজেক্টের প্রকারভেদ

জাভাস্ক্রিপ্টে অবজেক্টকে ২ভাগে ভাগ করা হয়। এগুলো হল নিম্নরুপ -
১) বিল্ট-ইন-অবজেক্ট
এবং ২) ইউজার ডিফাইন অবজেক্ট।
জাভাস্ক্রিপ্টের বিল্ট-ইন-অবজেক্ট গুলো হল স্ট্রিং,অ্যারে, বুলিয়ান, ডেট (সময়), ম্যাথ, রেগুলার এক্সপ্রেশন, নাম্বার এবং গ্লোবাল অবজেক্ট। পরবর্তী অধ্যায়ে আমরা এগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা তৈরি করেছি এবং ইউজার ডিফাইন অবজেক্ট সম্পর্কে অ্যাডভান্সড অংশে আলোচনা করেছি।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.