জেকুয়েরি ট্রাভার্সিং



জেকুয়েরি ট্রাভার্সিং দ্বারা এক এলিমেন্ট থেকে অন্য এলিমেন্টে মুভ করা যায়। এইচটিএমএল এলিমেন্টগুলোকে তাদের মধ্যে সম্পর্কের উপর ভিত্তি করে খুঁজে বের করতে এটি ব্যবহৃত হয়।

একটি এলিমেন্টকে সিলেক্ট করে এবং তার উপর ভিত্তি করে আপনি যে এলিমেন্টকে খুঁজে বের করতে চান সে এলিমেন্টকে খুঁজে না পাওয়া পর্যন্ত মুভ করতেই থাকবে।
নিচের গাছ আকৃতির চিত্রে ট্রাভার্সিং-এর ব্যাখ্যা দেওয়া হলো। জেকুয়েরি ট্রাভার্সিং-এর মাধ্যমে নির্বাচিত এলিমেন্টটি খুব সহজেই তার কাঙ্ক্ষিত এলিমেন্টে যাওয়ার জন্য এর পূর্বসূরি (ancestor) বা উপরের দিকে, উত্তরসূরি (descendant) বা নিচের দিকে এবং পাশাপাশি (sibling) মুভ করতে পারে।

Traversing tree

ব্যাখ্যা -
* <div> এলিমেন্টটি <ul> এলিমেন্টের প্যারেন্ট এলিমেন্ট এবং <ul> এর মধ্যে অবস্থিত সকল এলিমেন্টের পূর্বসূরি।
* <ul> এলিমেন্টটি উভয় <li> এলিমেন্টের প্যারেন্ট এলিমেন্ট এবং <div> এর চাইল্ড এলিমেন্ট।
* বামদিকের <li> এলিমেন্ট <span> এর প্যারেন্ট এলিমেন্ট, <ul> এর চাইল্ড এলিমেন্ট এবং <div> এর উত্তরসূরী।
* <span> এলিমেন্ট বামদিকের <li> এর চাইল্ড এলিমেন্ট এবং <ul> ও <div> এর উত্তরসূরী।
* <li> এলিমেন্ট দুটি হচ্ছে ভাই-বোন(sibling) কারণ এদের প্যারেন্ট একই।
* ডানদিকের <li> এলিমেন্ট <b> এর প্যারেন্ট এলিমেন্ট, <ul> এর চাইল্ড এবং এর <div> উত্তরসূরী।
* <b>এলিমেন্ট ডানদিকের <li> এলিমেন্টের চাইল্ড এলিমেন্ট এবং <ul> ও <div> এর উত্তসূরী।

নোট - পূর্বসূরী বলতে বাবা, দাদা, দাদার বাবা এভাবে উপরের দিকে যেতে থাকবে। উত্তরসূরী বলতে ছেলে, নাতি, নাতির ছেলে এভাবে নিচের দিকে যেতে থাকবে। সহোদর(sibling) দ্বারা একই বাবার সন্তানকে বুঝায়।


DOM ট্রাভার্সিং

জেকুয়েরিতে বিভিন্ন ধরণের মেথড রয়েছে। যার মাধ্যমে DOM এর মধ্যে ট্রাভার্সিং করা যায়।
জেকুয়েরি DOM এর গঠন গাছ আকৃতির মতো। যেমন আপনি গাছের বিভিন্ন শাখা-প্রশাখায় পরিভ্রমণ করতে পারেন। তেমনি জেকুয়েরি DOM এর মাধ্যমে বিভিন্ন মেথডের মধ্যেও ভ্রমণ করতে পারবেন।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.