পরিচিতি



জেকোয়েরির মত আরও অনেক জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক আছে যেমন Mootools, Extjs, Dojo, Prototype ইত্যাদি। তবে জেকোয়েরির পর মোটুলসই এখন সবচেয়ে বেশি বিখ্যাত।

জেকোয়েরি বিখ্যাত হওয়ার অনেক কারনের মধ্যে রয়েছে -
* সব ব্রাউজার সাপোর্ট করে,
* সহজ এবং বিস্তারিত ডকুমেন্টেশন বিদ্যমান,
* প্রচুর প্লাগিন বিনামুল্যে পাওয়া যায়,
* সিএসএস ৩ এর সিলেক্টর সাপোর্ট,
এছাড়াও আরও অনেক সুবিধা আছে।


যা জানতে হবে

জেকোয়েরি শেখার আগে যেসব ভাল জানতে হবে -
১. এইচটিএমএল,
২. সিএসএস,
৩. জাভাস্ক্রিপ্ট।

আপনি যদি এইচটিএমএল বা এক্সএইচটিএমএল সম্পর্কে না জেনে থাকেন তবে আপনি আমাদের মূলপাতা বা homepage থেকে এগুলো সম্পর্কে পরতে পারেন।


যা করা হয়

জেকোয়েরি দিয়ে যেসব করা হয় -
* বিভিন্ন সাইটে ড্রপডাউন মেনু সাধারনত জেকোয়েরি দিয়ে করা,
* ইমেজ স্লাইডশো,
* ট্যাব সিস্টেম,

যদিও জেকোয়েরি ব্রাউজার স্ক্রিপ্টিং তবুও এখানে এজাক্স ব্যবহার করে ডেটাবেস থেকে ডেটা তুলে আনা যায়, সাইট পুনরায় লোড হওয়া ছাড়াই। যেমন বিভিন্ন সাইটে দেখবেন রেজিস্ট্রেশনের সময় মেইল ফিল্ডে মেইল ঠিকানা দেয়ার সাথে সাথেই বলে দেয় যে এই মেইল ঠিকানা ইতোমধ্যে ব্যবহার করা হয়েছে বা এই ইউজার নাম আগেই নেয়া হয়েছে। এসব জেকোয়েরি এবং এজাক্স দিয়ে করা যায়। আরও অনেক কাজ হয়।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.