জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল - JavaScript Variable


ভেরিয়েবল হচ্ছে একটি পাত্রের মত যেখানে আমরা তথ্য বা data রাখতে পারি। যেমন কোন টেক্সট স্ট্রিং - "Hello Bangladesh” বা কোন গাণিতিক মান যেমন - 200,300, 1002 ইত্যাদি। অর্থাৎ ভেরিয়েবল হল তথ্য বা data জমা রাখার একটি পাত্রের মত যা মান বা কোন expression ধারন করতে পারে।


ভেরিয়েবল কি?

জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল হল একটি প্রতীকি বা symbolic নাম যা নির্দিষ্ট করে দেয়া মান বা Value উপস্থাপন করে। ভেরিয়েবল বাবহারের কারন হল কোন তথ্যকে জমা রাখা যাতে পরবর্তীতে কোডে ব্যবহার করা যায়।

ভেরিয়েবল নামকে যদি আমরা একটি ব্যাগের সাথে তুলনা করি তবে ব্যাগের ভেতরে থাকা সমস্ত জিনিস গুলো হল এক একটি তথ্য বা data। ভেরিয়েবল নাম দ্বারা সহজেই তথ্য বা data কে সরানো বা ব্যবহার করা যায়।

জাভাস্ক্রিপ্টে var কিওয়ার্ড ব্যবহার করে কোন variable উল্লেখ করা হয় এবং এর পরে একটি সমান বা equal ছিনহ ব্যবহার করে ভেরিয়েবল এর মান বা value নির্ধারণ করা হয়। নিচে একটি উদাহরন দেখুন, এখানে z হল একটি ভেরিয়েবল এবং এর মান নির্ধারণ করা হয়েছে " 20 ", এর ফলে, প্রোগ্রামের যেসকল স্থানে var z থাকবে, সেখানে ভেরিয়েবল এর মান হিসেবে " 20 " প্রদর্শিত হবে।

উদাহরণ

<p id="example"></p>

<script>
  var z;
  z = 20;
  document.getElementById("example").innerHTML = z;
</script>

কোড এডিটর


প্রথমবার ভেরিয়েবল ব্যবহার করার ক্ষেত্রে ভেরিয়েবল নামের পূর্বে var লেখা জরুরী নয় তবে ভালো প্রোগ্রামিং এর জন্য প্রথমবার ভেরিয়েবল নামের পূর্বে var লেখা উচিৎ। নিচে এসংক্রান্ত একটি উদাহরণ দেখুন।

উদাহরণ

<script type="text/JavaScript">
<!--04.var linebreak = "
"
var my_var = "Hello World!"

document.write(my_var)
document.write(linebreak)

my_var = "I am learning JavaScript!"
document.write(my_var)
document.write(linebreak)

my_var = "Script is Finishing up..."
document.write(my_var)
//-->
</script>

কোড এডিটর



উদাহরণ



কোড এডিটর



উদাহরণ



কোড এডিটর



উদাহরণ



কোড এডিটর



উদাহরণ



কোড এডিটর