জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল



ভেরিয়েবল হচ্ছে একটি পাত্রের মত যেখানে আমরা তথ্য রাখতে পারি। যেমন কোন টেক্সট স্ট্রিং - "Hello Bangladesh” বা গাণিতিক মান যেমন - 200. অর্থাৎ ভেরিয়েবল হল তথ্য জমা রাখার একটি পাত্রের মত যা মান বা কোন এক্সপ্রেশন ধারন করতে পারে।


ভেরিয়েবল কি?

ভেরিয়েবল হল একটি প্রতীকি( symbolic ) নাম যা আপনার নির্দিষ্ট করে দেয়া Value বা মানকে উপস্থাপন করে। ভেরিয়েবল এর উদ্দেশ্য হল আপনার তথ্যকে জমা রাখা যাতে আপনি পরবর্তীতে ব্যবহার করতে পারেন।

ভেরিয়েবল নামকে যদি আমরা একটি ব্যাগের সাথে তুলনা করি তবে ব্যাগের ভেতরে থাকা সমস্ত জিনিস গুলো হল এক একটি ডাটা। ভেরিয়েবল নাম দ্বারা সহজেই ডাটাকে সরানো বা ব্যবহার করা যায়।

প্রথমবার ভেরিয়েবল ব্যবহার করার ক্ষেত্রে ভেরিয়েবল নামের পূর্বে "var" লেখা জরুরী নয় তবে ভালো প্রোগ্রামিং এর জন্য প্রথমবার ভেরিয়েবল নামের পূর্বে "var" লেখা উচিৎ। নিচে একটি উদাহরণ দেখুন -

উদাহরণ দেখুন

<body>
<script type="text/JavaScript">
<!--04.var linebreak = "
"
var my_var = "Hello World!"

document.write(my_var)
document.write(linebreak)

my_var = "I am learning JavaScript!"
document.write(my_var)
document.write(linebreak)

my_var = "Script is Finishing up..."
document.write(my_var)
//-->
</script>
</body>


উপরের উদাহরণে আমরা ২টি ভেরিয়েবল তৈরি করেছি, যেখানে ১টি হল লাইন ব্রেক এর জন্য এইচটিএমএল কে এবং নির্দেশ করে অন্যটি হল ডাইনামিক ভেরিয়েবল যার ওপরের স্ক্রিপ্টে ৩টি ভিন্ন ধরেনের মান রয়েছে।

ভেরিয়েবলের মান বা Value নির্দেশ করা হয় সমান চিহ্নের" = " মাধ্যমে। যেখানে বা পাশে থাকে ভেরিয়েবল এবং ডান পাশে থাকে ভেরিয়েবল এর মান। যেমন -
my_var = "Hello World!" এখানে "my_var" হল ভেরিয়েবল এবং এর মান বা Value হল "Hello World!". ভেরিয়েবল এবং এর মান বসানোর ক্রম ঠিক রাখতে হবে অর্থাৎ প্রথমে ভেরিয়েবলের নাম এবং পরে এর মান বসাতে হবে।


ভেরিয়েবল নামের নিয়ম

* ভেরিয়েবলের নাম কেজ সেন্সিটিভ তাই এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। যেমন A এবং a এক নয়।
* ভেরিয়েবলের নাম অবশ্যই বর্ণ " A, a, B, b"বা আণ্ডারস্কোর " _ " দিয়ে শুরু হবে,
* ভেরিয়েবলের নামে যে কোন বর্ণমালা বা সংখ্যা বা আণ্ডারস্কোর থাকতে পারে,
* ভেরিয়েবলের নামের মাঝে কোন স্পেস থাকতে পারবে না,
* ভেরিয়েবলের নামের মাঝে কোন চিহ্ন যেমন - কমা, ফুলস্টপ ব্যবহার করা যাবে না,
* প্রথমে কোন সংখ্যা হতে পারবে না,
* ভেরিয়েবলের নাম হিসেবে জাভাস্ক্রিপ্টের সংরক্ষিত শব্দ বা Reserved Word ব্যবহার করা যাবে না।


ভেরিয়েবল ডিক্লারেসন

কোন ভেরিয়েবলে কোন মান বা Value রাখাকে ভেরিয়েবল ঘোষণা বা Declaration বলা হয়। জাভাস্ক্রিপ্টে ভেরিয়েবল ব্যবহার করার পূর্বে অবশ্যই তা ডিক্লারেসন করে দিতে হয়। সম্পূর্ণ প্রোগ্রামে ভেরিয়েবল একবার ডিক্লারেসন বা ইনিশিয়ালাইজ করে দিলেই হয়, ২য় বার কোথাও করতে হয় না। জাভাস্ক্রিপ্টে ভেরিয়েবল এর ডাটা টাইপ উল্লেখ করার প্রয়োজন নেই। জাভাস্ক্রিপ্টে ভেরিয়েবল ঘোষণা করা হয় Var দিয়ে। এরপর ভেরিয়েবল নাম এবং ভেরিয়েবল এর মান উল্লেখ করতে হয়। যেমন -
Var Variable_Name=”Value”;
জাভাস্ক্রিপ্টে ভেরিয়েবল ডিক্লারেসন এর জন্য Var ব্যবহার না করলেও চলে। যেমন -
Var x=15; এর পরিবর্তে x=15; লিখকেও চলে। এখানে প্রতিটা লাইনই হল এক একটি স্টেটমেন্ট। তাই প্রতিটা স্টেটমেন্টের পরে সেমিকোলন " ; " দেয়া হল।

ভেরিয়েবল ডিক্লারেসনের বিভিন্ন পদ্ধতি দেখুন -
একটি ভেরিয়েবল ডিক্লারেসন -
var firstName;
একাধিক ভেরিয়েবল ডিক্লারেসন -
var firstName, lastName;
একটি ভেরিয়েবল ডিক্লারেসন ও মান এসাইন করা -
var firstName = 'Rudra';
একাধিক ভেরিয়েবল ডিক্লারেসন ও মান এসাইন করা -
var firstName = 'Rudra', lastName = 'Rup';

নোট - ভেরিয়েবলের মান হিসেবে টেক্সট ডিক্লারেসন করলে তাকে অবশ্যই ডাবল কোটেসান " " এর মধ্যে রাখতে হবে। আপনি যদি ভেরিয়েবলকে পুনরায় ডিক্লেয়ার করেন তবে এটা তার মান হারাবে না।


ভেরিয়েবলের ক্যারএলাকা

ভেরিয়েবল ডিক্লারেসন এর স্থান অনুসারে এর ক্যার এলাকা দুই ধরনের হয় - Local এবং Global. নিচে এদের সম্পর্কে বিস্তারিত দেখুন।

লোকাল ভেরিয়েবল ( Local Variable )

যদি কোন ফাংশনের অধিনে ভেরিয়েবল ডিক্লেয়ার করেন তবে তা হবে লোকাল ভেরিয়েবল। কারন ঐ ভেরিয়েবল কেবলমাত্র ঐ ফাংশনে মাঝেই কাজ করে। যখন ফাংশনের কাজ শেষ হবে তখন ঐ ভেরিয়েবলও ভ্যানিস হয়ে যাবে। বিভিন্ন ফাংশনে একই নামে ভেরিয়েবল ডিক্লারেসন করা যাবে। লোকাল ভেরিয়েবল থাকবে তৃতীয় বন্ধনী " {} " এর মধ্যে।

নিচে একটি উদাহরণ দেখুন -

উদাহরণ দেখুন

<script type="text/javascript">
function checkscope( )
{
var myVar = "local"; // Declare a local variable
document.write(myVar);
}
</script>


গ্লোবাল ভেরিয়েবল ( Global Variable )

যদি কোন ফাংশনের বাইরে ভেরিয়েবল ডিক্লেয়ার করেন তবে তা হবে গ্লোবাল ভেরিয়েবল। ঐ ভেরিয়েবলকে প্রোগ্রামের সকল ফাংশন ব্যবহার করতে পারে। সুতরাং কোন ভেরিয়েবলকে একাধিক ফাংশনে ব্যবহার করতে চাইলে অবশ্যই তাকে গ্লোবাল ভেরিয়েবল হিসেবে ঘোষণা করতে হবে।

প্রোগ্রামের শুরু থেকে শেষ পর্যন্ত গ্লোবাল ভেরিয়েবল কাজ করে।

উদাহরণ দেখুন

<script type="text/javascript">
<!--var myVar = "global"; // Declare a global variable
function checkscope( ) {
var myVar2 = "local"; // Declare a local variable
document.write(myVar);
}
//-->
</script>


নোট - একই নামে একটি প্রোগ্রামে লোকাল ও গ্লোবাল ভেরিয়েবল থাকলে লোকাল ভেরিয়েবলটিই প্রাধান্য পাবে। এক্ষেত্রে গ্লোবাল ভেরিয়েবলটি হাইড থাকবে। "var" কীওয়ার্ড ছাড়া ভেরিয়েবল ডিক্লেয়ার করলে তা গ্লোবাল ভেরিয়েবল হিসেবে কাজ করে।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.