জাভাস্ক্রিপ্ট সুইচ



কন্ডিশনাল স্টেটমেন্ট গুলো বিভিন্ন কন্ডিশনের ওপর নির্ভর করে বিভিন্ন রকম কাজ করে থাকে। জাভাস্ক্রিপ্ট কোডের কতগুলো ব্লককে execute করতে হয় তবে সেই সকল ক্ষেত্রে সুইচ স্টেটমেন্ট ব্যবহার করা হয়।


সুইচ স্টেটমেন্ট

if...else if statements স্টেটমেন্ট ব্যবহার করে আমরা একাধিক কন্ডিশন যাচাই করতে পারি এবং বিভিন্ন কন্ডিশনের ওপর নির্ভর করে বিভিন্ন আউটপুট পেতে পারি। প্রোগ্রামে if...else if স্টেটমেন্ট এবং Switch স্টেটমেন্ট এর কাজ করার ধরন এক হলেও if...else if স্টেটমেন্টের কন্ডিশন হিসেবে সাধারণত লজিক্যাল বা রিলেসনাল expression ব্যবহার করা হয়। কিন্তু switch স্টেটমেন্ট এর কন্ডিশন হিসেবে লজিক্যাল বা রিলেসনাল expression ব্যবহার করা হয় না, বরং একটা ভেরিয়েবল ব্যবহার করা হয়, যার মানের ওপর নির্ভর করে কোন case স্টেটমেন্ট কাজ করবে।
বড় প্রোগ্রামের ক্ষেত্রে যখন কন্ডিশনের সংখ্যা বেশি হয় তখন Switch স্টেটমেন্ট ব্যবহার করা সুবিধাজনক।

উদাহরণ দেখুন

switch(n)
{
case 1:
execute code block 1
break;
case 2:
execute code block 2
break;
default:
code to be executed if n is different from case 1 and 2
}


বিস্লেসন -
১) প্রথমে Switch কীওয়ার্ড ব্যবহার করা হয়েছে।

২) এরপর প্রথম বন্ধনীর মাঝে একটা একক expresson ব্যবহার করা হয়েছে যা সাধারণত একটি ভেরিয়েবল হয়ে থাকে, যার মানের ওপর নির্ভর করে কোন case স্টেটমেন্ট কাজ করবে,

৩) তারপর switch এর expresson এ ব্যবহৃত ভেরিয়েবলের মানের সাথে case এর constant এর মানের তুলনা করা হয় এবং যার সাথে মিল পাওয়া যাবে প্রোগ্রামে সেই case সংশ্লিষ্ট স্টেটমেন্ট কাজ করবে,

৪. case-এর সাথে যেসব simple বা compound স্টেটমেন্ট ব্যবহার করা হয়, সেসব স্টেটমেন্টের পর break কে শেষ স্টেটমেন্ট হিসেব ব্যবহার করা হয়। এখানে break; ব্যবহার করার অর্থ হল থামুন। অর্থাৎ শর্ত পূরণ হলে আর কন্ডিশন যাচাই করতে হবে না তখন ঐ ব্লকটিকেই execute করে আউটপুট দেখাবে।

৫) এর যদি কোন শর্ত পুরন না হয় তবে default: সংশ্লিষ্ট স্টেটমেন্ট কাজ করবে। default: আসল if... else if স্টেটমেন্ট এর else এর মত কাজ করে।

উদাহরণ দেখুন

<script type="text/javascript">
var myColor = "Red";
switch (myColor)
{
case "Blue":
document.write("Just like the sky!");
break
case "Red":
document.write("Just like Jack!");
break
default:
document.write("Suit yourself then...");
}
</script>


if...else if স্টেটমেন্ট ব্যবহার করে আমরা একাধিক কন্ডিশন যাচাই করতে পারি কিন্তু সব সময় এটা সঠিক সমাধান না, বিশেষ করে যখন প্রতিটা ব্লক একটি ভেরিয়েবলের ওপর নির্ভর করে। এক্ষেত্রে সঠিক সমাধান হল Switch স্টেটমেন্ট।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.