জাভাস্ক্রিপ্ট সুইচ স্টেটমেন্ট - JavaScript Switch Statement


জাভাস্ক্রিপ্ট এর যে সকল ক্ষেত্রে ভিন্ন ভিন্ন শর্ত বা condition এর ওপর নির্ভর করে ভিন্ন ভিন্ন কোড ব্লককে execute করতে হয়, এ সকল ক্ষেত্রে জাভাস্ক্রিপ্ট এর switch স্টেটমেন্ট ব্যবহার করা হয়।

নিচে জাভাস্ক্রিপ্ট এর switch স্টেটমেন্ট ব্যবহার করে একটি ব্যবহারিক উদাহরণ দেখুন।


switch স্টেটমেন্ট

অনেক গুলো শর্ত বা condition এর ওপর নির্ভর করে ভিন্ন ভিন্ন কোড ব্লককে execute করার জন্য জাভাস্ক্রিপ্ট এর switch স্টেটমেন্ট ব্যবহার করা হয়।

else if স্টেটমেন্ট ব্যবহার করে আমরা সাধারণত দুটি শর্ত বা condition নিয়ে কাজ করতে পারি এবং এ সকল শর্ত বা condition এর ওপর নির্ভর করে ভিন্ন ভিন্ন কোড execute করতে পারি। প্রোগ্রামে else if স্টেটমেন্ট এবং switch স্টেটমেন্ট এর কাজ করার ধরন প্রায় একই রকম হলেও else if স্টেটমেন্টের শর্ত বা condition হিসেবে সাধারণত যুক্তিমূলক অর্থাৎ logical এবং সম্পর্কযুক্ত অর্থাৎ relational expression ব্যবহার করা হয়। কিন্তু জাভাস্ক্রিপ্ট এর switch স্টেটমেন্ট এর শর্ত বা condition যুক্তিমূলক অর্থাৎ logical এবং সম্পর্কযুক্ত অর্থাৎ relational ব্যবহার করা হয় না, বরং একটি ভেরিয়েবল ব্যবহার করা হয়, যার মানের ওপর নির্ভর করে কোন কোড ব্লক কাজ করবে। বড় প্রোগ্রামের ক্ষেত্রে যখন শর্ত বা condition এর সংখ্যা বেশি হয় তখন switch স্টেটমেন্ট ব্যবহার করাই সুবিধাজনক।

নিচে জাভাস্ক্রিপ্ট এর switch স্টেটমেন্ট এর সিনট্যাক্স দেখুন।

সিনট্যাক্স


switch(expression){  
case value1:  
 code to be executed;  
 break;  
case value2:  
 code to be executed;  
 break;  
......  
  
default:   
 code to be executed if above values are not matched;  
}  

সিনট্যাক্স বিশ্লেষণ -
১) এখানে প্রথমে switch কীওয়ার্ড ব্যবহার করা হয়েছে,
২) এরপর প্রথম বন্ধনীর মাঝে একটা একক expresson ব্যবহার করা হয়েছে যা সাধারণত একটি ভেরিয়েবল হয়ে থাকে, যার মানের ওপর নির্ভর করে কোন case স্টেটমেন্টটি কাজ করবে,
৩) তারপর switch এর expresson এ ব্যবহৃত ভেরিয়েবলের মানের সাথে case এর constant এর মানের তুলনা করা হয়েছে এবং যার সাথে মিল পাওয়া যাবে প্রোগ্রামে সেই case সংশ্লিষ্ট স্টেটমেন্টটি কাজ করবে,
৪. case-এর সাথে যেসব simple বা compound স্টেটমেন্ট ব্যবহার করা হয়, সেসব স্টেটমেন্টের পর break কে শেষ স্টেটমেন্ট হিসেব ব্যবহার করা হয়। এখানে break; ব্যবহার করার অর্থ হল থেমে জেতে হবে। অর্থাৎ শর্ত পূরণ হলে আর condition যাচাই করতে হবে না তখন ঐ কোড ব্লকটিকেই execute করে আউটপুট দেখাবে,
৫) যদি কোন শর্ত বা condition, break পর্যন্ত পুরন না হয় তবে " default " এর অন্তর্গত স্টেটমেন্টটি কাজ করবে, " default " হল আসলে else if স্টেটমেন্ট এর else এর মত কাজ করে।


ব্যাবহারিক উদাহরণ

জাভাস্ক্রিপ্ট এর switch স্টেটমেন্ট ব্যবহার করে নিচে একটি উদাহরণ দেখুন।

উদাহরণ




কোড এডিটর


নোট - জাভাস্ক্রিপ্ট এর else if স্টেটমেন্ট ব্যবহার করে প্রোগ্রামে একাধিক শর্ত বা condition যাচাই করা যায় তবে সব ক্ষেত্রেই এটি ভাল পদ্ধতি না, বিশেষ ভাবে যখন প্রতিটি কোড ব্লক একটি ভেরিয়েবলের ওপর নির্ভর করে। এক্ষেত্রে সঠিক সমাধান হল জাভাস্ক্রিপ্ট এর switch স্টেটমেন্ট ব্যবহার করা।

নোট - যদি ভিন্ন ভিন্ন শর্ত বা condition এর ওপর নির্ভর করে ভিন্ন ভিন্ন কোড execute বা কাজ করাতে হয় তবে জাভাস্ক্রিপ্ট এর else . . if স্টেটমেন্ট ব্যবহার করা হয়। পূর্ববর্তী অধ্যায়ে জাভাস্ক্রিপ্ট else . . if স্টেটমেন্ট সম্পর্কে বিস্তারিত দেখুন।