জাভাস্ক্রিপ্ট লুপ - JavaScript Loop


আমরা যখন জাভাস্ক্রিপ্ট কোড লিখি তখন অনেক সময় একই কোড বারবার লেখার প্রয়োজন হয়। এর ফলে ওয়েবপেজে বা জাভাস্ক্রিপ্ট ফাইলে অনেক বেশি কোড লেখতে হয়। ফলে ওয়েবপেজ বা জাভাস্ক্রিপ্ট ফাইল এর আকার বড় হয়ে যায় বা জাভাস্ক্রিপ্ট কোডের জটিলতা বৃদ্ধি পায়। কিন্তু জাভাস্ক্রিপ্ট কোডে লুপ ব্যবহার করে আমরা একই কোড বারবার না লেখেও তা ব্যবহার করতে পারি।


জাভাস্ক্রিপ্ট লুপ

জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম লেখার সময় কিছু কিছু ক্ষেত্রে একই কাজ করার জন্য একই কোড ব্লক বার বার ব্যবহার করতে হয় অর্থাৎ লেখতে হয়। একই ধরনের কোড গুলো এভাবে বেস কয়েকবার না লিখে লিখে জাভাস্ক্রিপ্ট এর লুপ ব্যবহার করে এদের বেস সহজ ভাবে লেখা যায়।

উদাহরণ স্বরূপ ধরে নেই, আমরা 1 থেকে 100 পর্যন্ত সংখ্যা গুলোর থেকে শুধুমাত্র জোড় সংখ্যা গুলো খুজে বের করতে চাইছি, এ ক্ষেত্রে বার বার একই কোড ব্লক না লিখে একটা শর্ত বা condition দেয়া যেতে পারে যাতে করে 1 থেকে 100 পর্যন্ত জোড় সংখ্যা গুলো পাওয়া যায়। অর্থাৎ আরোও সহজ করে বলতে গেলে, কোন প্রোগ্রামে একই কাজ একটা নির্দিষ্ট সময় ধরে করতে চাইলে জাভাস্ক্রিপ্ট এর লুপ স্টেটমেন্ট ব্যবহার করাই উত্তম।

লুপ ব্যবহার করে প্রোগ্রাম তৈরি করলে জাভাস্ক্রিপ্টে জটিলতা অনেক কম হয়, তাছাড়া ওয়েবপেজ বা জাভাস্ক্রিপ্ট ফাইল এর আকারও ছোট হয়। জাভাস্ক্রিপ্টে 4 প্রকার লুপ আছে, এগুলো হল যথাক্রমে -

১) for লুপ,
২) while লুপ,
৩) do while লুপ,
৪) for in লুপ


ব্যাবহারিক উদাহরণ

নিচে জাভাস্ক্রিপ্ট এর লুপ ব্যবহার করে একটি ব্যাবহারিক উদাহরণ দেখুন।

ওপরে প্রদর্শিত জাভাস্ক্রিপ্ট লুপ এর ব্যাবহারিক উদাহরণটির জন্য নিচের জাভাস্ক্রিপ্ট কোড গুলো দেখুন।

উদাহরণ




কোড এডিটর