পরিচিতি



জাভাস্ক্রিপ্টের জন্ম হয়েছে সি/সি++ ও জাভা থেকে। এর সিনট্যাক্স সি/সি++ ও জাভা এর মত হলেও সি/সি++ ও জাভা এর অনেক জটিলতাই এখানে নেই। জাভাস্ক্রিপ্ট হল একটি ইন্টারপ্রিটেড ল্যাঙ্গুয়েজ অর্থাৎ এর প্রতিটি লাইন ব্রাউজার দ্বারা ইন্টারপ্রিট বা পালিত হয়।


জাভাস্ক্রিপ্ট কি?

জাভাস্ক্রিপ্ট হল একটি ক্রস প্লাটফর্ম অবজেক্ট অরিয়েন্টেড স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ। জাভাস্ক্রিপ্টের একটি বড় সুবিধা হল অনেক ছোট প্রোগ্রাম দিয়ে অনেক বড় বড় কাজ করা যায়। জাভাস্ক্রিপ্ট হল একটি ইন্টারপ্রিটেড ল্যাঙ্গুয়েজ, অর্থাৎ যার অর্থ হল এটার জন্য পূর্ববর্তী কোন কম্পাইলেসনের প্রয়োজন হয় না।

জাভাস্ক্রিপ্ট হল একটি ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ বা ব্রাউজার স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ। ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ এর অর্থ হচ্ছে যে ওয়েব ব্রাউজ করবে তার ব্রাউজার এই স্ক্রিপ্টগুলোকে run/execute করবে। স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ হল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের সহজ ও সংক্ষিপ্ত রুপ। ওয়েব পেজে প্রোগ্রামিং এর জন্যই স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজের উদ্ভাবন।


জাভাস্ক্রিপ্টের ইতিহাস

জাভাস্ক্রিপ্টের উদ্ভাবক হল নেটস্কেপ কমিউনিকেসন কর্পোরেসনের প্রোগ্রামার Brendan Eich. ১৯৯৫ সালের সেপ্টেম্বরে LiveScript নামে প্রথম জাভাস্ক্রিপ্ট আত্মপ্রকাশ করে, পরে ১৯৯৫ সালের ৪ ডিসেম্বর এর নাম পরিবর্তন করে নাম রাখা হয় জাভাস্ক্রিপ্ট। যদিও তখনও জাভাস্ক্রিপ্টের অফিসিয়াল নাম EcmaScript ই ছিল। EcmaScript নিয়ন্ত্রন ও ডেভলপ করত ECMA (European Computer Manufacturer's Association) নামে একটি আন্তর্জাতিক সংগঠন।


JAVA এবং Javascript কি একই ?

না, JAVA এবং Javascript সম্পূর্ন আলাদা দুটি ল্যাংগুয়েজ। JAVA হচ্ছে পূর্নাঙ্গ একটা অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আর Javascript হচ্ছে স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। জাভাস্ক্রিপ্ট ও প্রোগ্রামিং ল্যাংগুয়েজ তবে এটা শুধু ব্রাউজারে কাজ করে যেখানে JAVA দিয়ে সম্পূর্ন আলাদা এপ্লিকেশন বানানো যায় যেটা পিসিতে রান করে।

Javascript এর অনেক কিছু বিশেষ করে syntax গুলি JAVA থেকে ধার করা তবে জাভাস্ক্রিপ্ট শিখতে JAVA বা কোন ল্যাংগুয়েজ আগে থেকে জানার প্রয়োজন নেই।
জাভাস্ক্রিপ্ট মুলত ৩টি জিনিস নিয়ে তৈরী –

১. ECMAScript (এটা হচ্ছে জাভাস্ক্রিপ্টের মুল অংশ বা core functionality)
২. DOM (Document Object Model - ওয়েব পেজের কনটেন্টের সাথে কাজ করে) এবং
৩. BOM (Browser Object Model - ব্রাউজারের সাথে কাজ করে)


জাভাস্ত্রিপ্ট ব্যবহার করে করা কাজ

জাভাস্ত্রিপ্ট এর সাহায্যে একটা ওয়েবপেজে নানান ধরনের ইফেক্ট বা আকর্ষণীয় জিনিস তৈরী করা যায়। এছাড়াও ফর্ম ভেলিডেশন এবং এজাক্সের কাজও করা হয়। বহুল পরিচিত কাজের মধ্যে আছে -
* ঘরি,
* Mouse Trailers ( site ব্রাউজ এর সময় মাউস এ সৃষ্ট এনিমেশন),
* ড্রপডাউন মেনু,
* Alert মেসেজ,
* পপআপ উইন্ডো,
* ফর্ম ভেলিডেশন,
* স্লাইড শো,
* চলন্ত খবর,
আরও অনেক কিছু...


জাভাস্ত্রিপ্ট দিয়ে যা করা যায় না

আপনি জাভাস্ত্রিপ্টকে কোন ব্রাউজারে রান করাতে বাধ্য করাতে পারেন না, কারন আমরা জানি জাভাস্ত্রিপ্ট ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ যা ব্রাউজারে এক্সিকিউট হয় বা রান হয়। আপনি যদি পুরোনো ভার্সনের ব্রাউজার ব্যবহার করেন বা আপনার ব্রাউজারে যদি জাভাস্ত্রিপ্ট ডিযেবল করা থাকে তবে ব্রাউজারে জাভাস্ত্রিপ্ট কাজ করবে না।
জাভাস্ত্রিপ্ট কিন্তু সার্ভারের রিসোর্স যেমন - ডাটাবেজ এসেস করতে পারে না।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.