জাভাস্ক্রিপ্ট পরিচিতি - JavaScript Introduction


জাভাস্ক্রিপ্ট তৈরি হয়েছে সি/সি++ ও জাভা থেকে। জাভাস্ক্রিপ্ট সিনট্যাক্স অনেকটাই সি/সি++ ও জাভা এর মত হলেও সি/সি++ ও জাভা এর অনেক জটিলতাই এখানে নেই। জাভাস্ক্রিপ্ট হল একটি ইন্টারপ্রিটেড ল্যাঙ্গুয়েজ অর্থাৎ এর প্রতিটি লাইন ব্রাউজার দ্বারা ইন্টারপ্রিট বা পালিত হয়।


জাভাস্ক্রিপ্ট কি?

জাভাস্ক্রিপ্ট হল একটি ক্রস প্লাটফর্ম অবজেক্ট অরিয়েন্টেড স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ। জাভাস্ক্রিপ্টের একটি বড় সুবিধা হল অনেক ছোট প্রোগ্রাম অরথাত অল্প কিছু প্রোগ্রাম দিয়ে অনেক বড় বড় কাজ করা যায়। জাভাস্ক্রিপ্ট হল একটি ইন্টারপ্রিটেড ল্যাঙ্গুয়েজ, অর্থাৎ যার অর্থ হল এটার জন্য পূর্ববর্তী কোন কম্পাইলেসনেরই প্রয়োজন হয় না।

জাভাস্ক্রিপ্ট হল একটি ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ বা ব্রাউজার স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ। ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ এর অর্থ হচ্ছে যে ওয়েব ব্রাউজ করবে তার ব্রাউজার এই স্ক্রিপ্টগুলোকে run/execute করবে। স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ হল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের সহজ ও সংক্ষিপ্ত রুপ। একদম প্রথম দিকের ওয়েব প্রোগ্রামিং বলতে যা বোঝায়, জাভাস্ক্রিপ্ট হল তাই। ওয়েব পেজে প্রোগ্রামিং এর জন্যই স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজের উদ্ভাবন হয়েছে।


জাভাস্ক্রিপ্টের ইতিহাস

১৯৯৫ সালের সেপ্টেম্বরে LiveScript নামে প্রথম জাভাস্ক্রিপ্ট আত্মপ্রকাশ করে, পরে ১৯৯৫ সালের ৪ ডিসেম্বর এর নাম পরিবর্তন করে নাম রাখা হয় JavaScript, যদিও তখনও জাভাস্ক্রিপ্টের অফিসিয়াল নাম ECMAScript ই ছিল।

জাভাস্ক্রিপ্টের উদ্ভাবক হল Netscape Communications Corporation এর প্রোগ্রামার Brendan Eich


Brendan Eich, Brave Software এর প্রধান নির্বাহী কর্মকর্তা বা CEO. Brave হল একটি ফ্রী এবং ওপেন-সোর্স ওয়েব ব্রাউজার যা Chromium ওয়েব ব্রাউজার এর ওপর নিরভর করে Brave Software, Inc. করতিক তৈরি করা হয়েছে।

Brendan Eich, Creator of Javascript

EcmaScript নিয়ন্ত্রন ও ডেভলপ করত ECMA (European Computer Manufacturer's Association) নামে একটি আন্তর্জাতিক সংগঠন।


JAVA এবং Javascript কি একই ?

না, JAVA এবং Javascript সম্পূর্ন আলাদা দুটি ল্যাংগুয়েজ। JAVA হচ্ছে পূর্নাঙ্গ একটা অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আর Javascript হচ্ছে স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। জাভাস্ক্রিপ্ট ও প্রোগ্রামিং ল্যাংগুয়েজ তবে এটা শুধু ব্রাউজারে কাজ করে যেখানে JAVA দিয়ে সম্পূর্ন আলাদা এপ্লিকেশন বানানো যায় যেটা কম্পিউটারে কাজ করে।

জাভাস্ক্রিপ্ট এর অনেক কিছু বিশেষ করে syntax গুলি JAVA থেকে ধার করা, দেখতে অনেকটা একিই রকম বলে অনেক নতুন প্রোগ্রামার জাভাস্ক্রিপ্ট কে জাভা বলে থাকে। জাভাস্ক্রিপ্ট শিখতে JAVA বা কোন ল্যাংগুয়েজ আগে থেকে জানার প্রয়োজন নেই।

জাভাস্ক্রিপ্ট মুলত নিচের ৩টি জিনিস নিয়ে তৈরী –