জাভাস্ক্রিপ্ট ফর লুপ



যখন আপনি জাভাস্ক্রিপ্ট কোড লিখেন তখন অনেক সময় একই কোড বারবার লিখার প্রয়োজন পরে। এতে করে কোড বেশি লিখতে হয় এবং জাভাস্ক্রিপ্ট কোডের জটিলতা বৃদ্ধি পায়। কিন্তু জাভাস্ক্রিপ্ট লুপ ব্যবহার করে আপনি একই কোড বারবার না লিখেও তা ব্যবহার করতে পারবেন।


জাভাস্ক্রিপ্ট লুপ

প্রোগ্রাম লিখার সময় কখন কখন একই কাজ করার জন্য একই ব্লক বার বার লিখতে হয়। একই ধরনের লাইনগুলো এভাবে বার বার না লিখে লুপের মাদ্ধমে এদের সহজভাবে লেখা যায়। যেমন ধরি - আপনি চাচ্ছেন ১ থেকে ১০০ পর্যন্ত সংখ্যাগুলোর থেকে শুধুমাত্র জোড় সংখ্যাগুলো খুজে বের করতে, এ ক্ষেত্রে বার বার ব্লক না লিখে একটা কন্ডিশন দেয়া যেতে পারে যাতে করে ১ থেকে ১০০ পর্যন্ত জোড় সংখ্যাগুলো পাওয়া যায়। অর্থাৎ ঘুরে ফিরে একই কাজ একটা নির্দিষ্ট সময় ধরে করতে চাইলে জাভাস্ক্রিপ্টে লুপ স্টেটমেন্ট ব্যবহার করা হয়।

লুপ ব্যবহার করে প্রোগ্রাম তৈরি করলে জাভাস্ক্রিপ্টে জটিলতা অনেক কম হয় এবং লুপ
জাভাস্ক্রিপ্টে ৪ প্রকার লুপ আছে, যথা -
১) For loop,
২) While loop,
৩) Do………while loop,
৪) For………in loop


ফর লুপ

জাভাস্ক্রিপ্ট ফর লুপ অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের ফর লুপের মতই। প্রোগ্রামে এক বা একাধিক স্টেটমেন্ট একটা নির্দিষ্ট বার পর্যন্ত কাজ করতে for loop ব্যবহার করা হয়। জাভাস্ক্রিপ্টে ফর লুপ ব্যবহার করা হয় তখনই যখন আপনি আগে থেকেই জানেন যে ঠিক কত বার জাভাস্ক্রিপ্ট execute বা run করবে।

for loop ৩টি অংশ নিয়ে গঠিত - initialization, test condition এবং iteration স্টেটমেন্ট।

উদাহরণ দেখুন

for (variable=startvalue;variable<=endvalue;variable=variable+increment)
{
code to be executed
}


ব্যাখ্যা -
১. Initialization অংশে প্রথমে ভেরিয়েবলের (counter) মান ইনিশিয়ালাইজ করে দিতে হবে। লুপ শুরু হবার আগেই initialization স্টেটমেন্ট execute হবে।

২. কন্ডিশন সত্য না মিথ্যা test স্টেটমেন্ট তা যাচাই করবে। যদি কন্ডিশন সত্যি হয় তবে লুপের মাঝের কোড execute হবে, অন্যথায় প্রোগ্রাম লুপ থেকে বের হয়ে আসবে।

৩. iteration স্টেটমেন্ট অংশে আপনি counter অর্থাৎ ভেরিয়েবলের মান increase অথবা decrease করতে পারবেন।

উদাহরণ দেখুন

<script type="text/javascript">
var count;
document.write("Starting Loop" + "<br />");
for(count = 0; count < 10; count++)
{
document.write("Current Count : " + count );
document.write("<br />");
}
document.write("Loop stopped!");
</script>


নোট - for লুপের ৩ টি অংশ পরস্পর সেমিকোলন দ্বারা পৃথক থাকবে।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.