জাভাস্ক্রিপ্ট for লুপ - JavaScript for Loop


যদি কোন জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম এর কোন অংশ ঠিক কত বার প্রোগ্রামে পুনরাবৃত্তি বা execute করবে তা পূর্বেই জানা থাকে, তবে সেক্ষেত্রে জাভাস্ক্রিপ্ট এর for লুপ খুব সুবিধাজনক ফলাফল প্রদান করে।

জাভাস্ক্রিপ্ট এর for লুপ ব্যবহার করে নিচে একটি ব্যাবহারিক উদাহরণ দেখুন।


for লুপ

অন্যান্য সকল প্রোগ্রামিং ভাষার মতই জাভাস্ক্রিপ্ট এর for লুপ কাজ করে। কোন প্রোগ্রামে এক বা একাধিক স্টেটমেন্ট একটা নির্দিষ্ট সংখ্যক বার পর্যন্ত কাজ করতে জাভাস্ক্রিপ্ট এর for লুপ ব্যবহার করা হয়। অর্থাৎ যে সকল ক্ষেত্রে আমরা পূর্ব বা আগে থেকেই জানি যে জাভাস্ক্রিপ্ট কোড গুলো ঠিক কত বার পুনরাবৃত্তি করবে অর্থাৎ execute বা run করবে, সে সকল ক্ষেত্রে জাভাস্ক্রিপ্ট এর for লুপ ব্যবহার করা হয়।

নিচে জাভাস্ক্রিপ্ট এর for লুপ এর সাধারণ সিনট্যাক্সটি দেখুন।

সিনট্যাক্স


for (initialization; test condition; iteration statement){
    Statements to be executed if test condition is true
}

ওপরের সিনট্যাক্সটি দেখুন, এখানে for loop টির 3টি অংশ রয়েছে, অর্থাৎ 3টি অংশ নিয়ে একটি for লুপ গঠিত হয়। এই তিনটি অংশ হল যথাক্রমে নিম্নরূপ -

initialization - for loop এর এই অংশে ভেরিয়েবলের মান বা value উল্লেখ করে দিতে হয়, লুপ শুরু হবার আগেই initialization এর স্টেটমেন্ট execute হবে বা run করবে,
test condition - লুপের এই অংশেই উল্লেখিত শর্ত বা condition টি সত্য বা true নাকি মিথ্যা বা false তা নির্ণয় করা হয়, যদি শর্ত বা condition সত্যি হয় তবে লুপের মাঝের কোড execute হবে, অন্যথায় প্রোগ্রাম লুপ থেকে বের হয়ে আসবে।
iteration statement - counter অর্থাৎ ভেরিয়েবলের মান কোন শর্ত বা condition অনুযায়ী হ্রাস বা decrease হবে অথবা বৃদ্ধি বা increase হবে, তা জাভাস্ক্রিপ্ট for লুপের এই অংশে নির্ধারণ করা হয়।


ব্যাবহারিক উদাহরণ

নিচে জাভাস্ক্রিপ্টম এর for লুপ ব্যবহার করে একটি ব্যাবহারিক উদাহরণ দেখুন।

ওপরের for লুপের ব্যাবহারিক উদাহরণের জন্য নিচের জাভাস্ক্রিপ্ট কোড গুলো দেখুন।

উদাহরণ




কোড এডিটর


নোট - জাভাস্ক্রিপ্ট for লুপের 3টি অংশকেই পরস্পর সেমিকোলন ছিনহ অর্থাৎ " ; " দ্বারা পৃথক করে দিতে হয়।