জাভাস্ক্রিপ্ট অ্যারে



একটা ভেরিয়েবলে একটাই মান রাখা যায়, এরপর যদি সেই ভেরিয়েবলে অন্য মান assign করেন সাথে সাথে ভেরিয়েবলটির মান পরিবর্তন হয়ে যায়। তবে অ্যারে দিয়ে একটা ভেরিয়েবলে অনেক মান একসাথে রাখতে পারেন। যেকোন মান রাখতে পারেন।


জাভাস্ক্রিপ্ট অ্যারে

অ্যারে হল বিশেষ ধরনের ভেরিয়েবল যা একই কাজে ব্যবহৃত একই ধরেনর ডাটাকে একটি একক ভেরিয়েবলের মাধ্যমে ধারন করতে পারে। অ্যারে অবজেক্টগুলোকে তাদের সাবস্ক্রিপ্টের মাধ্যমে এসেস করা যায়। অ্যারের প্রথম এলিমেন্টের পজিশন জিরো (০), দ্বিতীয় এলিমেন্টের পজিশন (১), তৃতীয় এলিমেন্টের পজিশন (২), এভাবে অন্যগুলো হবে। যেমন - আপনি কতগুলো প্রোডাক্টের নাম সিঙ্গেল ভেরিয়েবল হিসেবে ডিক্লেয়ার করতে পারেন।

কিন্তু আপনার প্রোডাক্টের সংখ্যা যদি ৩০০টি হয় তবে এভাবে ডিক্লেয়ার করা বেশ কষ্টকর হবে। এর সঠিক সমাধান হল অ্যারে। অথবা যদি এমন হয় ৩০০ প্রোডাক্ট থেকে নির্দিষ্ট কোন প্রোডাক্ট খুজে নেব তাহলেও আমরা অ্যারে ব্যবহার করতে পারি।

উদাহরণ দেখুন

var array_name = new Array(number_of_elements) // অ্যারে তৈরির জন্য new কিওয়ার্ড
array_name[0] = "Array element" // অ্যারের মান নির্ধারণ করা হয়




অ্যারে তৈরি করা

একটি অ্যারে ৩ ভাবে তৈরি করা যেতে পারে। নিচের কোডগুলো myCars নামে একটি অ্যারে অবজেক্ট তৈরি করে।

উদাহরণ দেখুন

var myCars=new Array(); // regular array (add an optional integer
myCars[0]="Toyota"; // argument to control array's size)
myCars[1]="Volvo";
myCars[2]="BMW";



উদাহরণ দেখুন

var myCars=new Array("Toyota","Volvo","BMW"); // condensed array



উদাহরণ দেখুন

var myCars=["Toyota","Volvo","BMW"]; // literal array


নোট - যদি আপনি অ্যারের মাঝে number বা true/false ভালু ইনসার্ট করেন তবে ভেরিয়েবল টাইপ নাম্বার অথবা বুলিয়ান হবে, স্ট্রিং হবে না।


অ্যারে অ্যাকসেস করা

অ্যারে থেকে নির্দিষ্ট যে কোন একটি এলিমেন্ট এসেস করতে প্রথমে অ্যারের নাম ও তারপর তার ইনডেক্স নাম্বার দিতে হবে। জাভাস্ক্রিপ্টে ইনডেক্স নাম্বার ০ থেকে শুরু হয়। নিচের কোডগুলো দেখুন। এখানে আমরা সুনির্দিষ্ট ভাবে "myCars" নামে অ্যারের নাম এবং তারপর ইনডেক্স নাম্বার বসিয়েছি।

উদাহরণ দেখুন

document.write(myCars[0]);









এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.