মেটা ট্যাগ



ডকুমেন্ট সম্পর্কিত বিভিন্ন তথ্য সংযুক্ত করার জন্য মেটা ট্যাগ ব্যবহার করা হয়। সাধারনত মেটা এলিমেনট ওয়েব পেজের বিষয়বস্তু, কীওয়ার্ড, ওয়েব সাইটের স্বত্বাধিকারী, সর্বশেষ আপডেট, ওয়েব পেজটি যে তৈরি করেছে তার নাম, ঠিকানা, ওয়েব অ্যাড্রেস ইত্যাদি বিভিন্ন ডাঁটা বা তথ্য সংযুক্ত করার জন্য ব্যবহার করা হয়।

মেটাডাটা ওয়েব পেজে প্রদর্শিত হয় না। সার্চ এঞ্জিন ইনডেক্সিং এর জন্য মেটাডাটার গুরুত্ব অপরিসীম। মেটাডাটা ব্রাউযার(কীভাবে ওয়েব পেজে কন্টেন্ট প্রদর্শিত হবে, কীভাবে পেজ রিলোড হবে ইত্যাদি), সার্চ এঞ্জিন(কীওয়ার্ড) বা অন্য কিছুর দ্বারাও ব্যাবহৃত হতে পারে।

ওয়েব পেজে মেটাডাটা সংযুক্ত করার জন্য মেটাট্যাগ (<meta>) ব্যবহার করা হয়। এর কোন শেষ ট্যাগ নেই। <meta> ট্যাগ সবসময় হেড এলিমেনটের (<head>) ভেতর অবস্থান করে।

মেটা ট্যাগের সাথে name, http-equiv ও content নামে ৩ টি এট্রিবিউট ব্যবহার করা যায়। name ও http-equiv এট্রিবিউটের সাথে content এট্রিবিউট ব্যবহার করা হয় ঐ দুটি এট্রিবিউটের মান নির্ধারণের জন্য।


name এট্রিবিউটের ব্যবহার

আপনার পেজকে ইনডেক্সিং বা খুঁজে বের করার জন্য সার্চ এঞ্জিন মেটা এলিমেনটের name ও content এট্রিবিউট অনুসরন করে। মেটা এলিমেনট দিয়ে কীভাবে ওয়েব পেজের বর্ণনা ( description ) দেয়া যায় নীচে এর উদাহরণ দেখুন -

উদাহরণ দেখুন

<head>
  <meta name="description" content="Tutorials on HTML"/>
</head>


মেটা এলিমেনট দিয়ে কীভাবে ওয়েব পেজের কীওয়ার্ড ( keyword ) দেয়া যায় নীচে এর উদাহরণ দেখুন -

উদাহরণ দেখুন

<head>
  <meta name="keywords" content="HTML, CSS, XML"/>
</head>


নোট - উচ্চ র‍্যাঙ্কিং এর জন্য ভুল কীওয়ার্ড, কীওয়ার্ডদের পুনরাবৃত্তি তথা স্প্যামিং করবেন না, কারন অনেক সার্চ এঞ্জিনই এখন ইনডেক্সিং বা পেজ র‍্যাঙ্কিং এর জন্য মেটা ট্যাগ অনুসরন করে না।


http-equiv এট্রিবিউটের ব্যবহার

কোন নির্দিষ্ট সময় পর পর কোন ওয়েব পেজকে স্বয়ংক্রিয় ভাবে নবায়ন(Update) করতে মেটা ট্যাগের সাথে এই এট্রিবিউট ব্যাবহৃত হয়। কীভাবে ওয়েব পেজে মেটা ট্যাগের সাথে http-equiv এট্রিবিউট ব্যবহার যায় নীচে তার উদাহরণ দেখুন -

উদাহরণ দেখুন

<head>
  <meta http-equiv=”expires” content=”sat,30 dec, 2011, 12.00AM,GMT”/>
</head>









এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.