সিএসএস



এইচটিএমএল ৪.০১ এর সমস্ত ফরম্যাটিং ট্যাগ বা স্টাইলগুলো এইচটিএমএল ডকুমেন্ট থেকে সরিয়ে নিয়ে তা একটি আলাদা সিএসএস ডকুমেন্টে সংরক্ষণ করা যায়।


সিএসএস কিভাবে ব্যবহার করতে হয় ?

এইচটিএমএল ৩ ভাবে সিএসএস ব্যবহার করা যায়। যথা -
১) এক্সটারনাল স্টাইল সীট,
২) ইন্টারনাল স্টাইল সীট ও
৩) ইনলাইন সিএসএস


এক্সটারনাল স্টাইল সীট

যখন একই স্টাইল একাধিক ওয়েব পেজ বা এইচটিএমএল ডকুমেন্ট ব্যবহার করার প্রয়োজন হয় তখন এক্সটারনাল স্টাইল সীট পদ্ধতি ব্যবহার করাই উত্তম। প্রতিটি পেজেই অবশ্যই <link> ট্যাগ ব্যবহার করে এক্সটারনাল স্টাইল সীট link করে দিতে হয়। <link> ট্যাগটি অবশ্যই <head> ট্যাগের ভেতর নীচের মতকরে দিতে হয় -

উদাহরণ দেখুন

<head>
  <link rel="stylesheet" type="text/css" href="mystyle.css" />
</head>




ইন্টারনাল স্টাইল সীট

যদি এক ধরনের স্টাইল শুধুমাত্র একটি ওয়েব পেজ বা এইচটিএমএল ডকুমেন্টএ ব্যবহার করার জন্য প্রয়োজন হয় তবে ইন্টারনাল স্টাইল সীট পদ্ধতি ব্যবহার করাই উত্তম। ইন্টারনাল স্টাইল সীট প্রকাশ করা হয় এইচটিএমএল ডকুমেন্টের <head> ট্যাগের ভেতর <style> ট্যাগ ব্যবহার করে।

উদাহরণ দেখুন

<head>
  <style type="text/css">
    body {background-color:yellow;}
    p {color:blue;}
  </style>
</head>




ইনলাইন সিএসএস

একাধিক এলিমেনটে ভিন্ন ভিন্ন স্টাইল ব্যবহার করার জন্য এই পদ্ধতি ব্যবহার করা হয়। তবে এই পদ্ধতিতে ভুল হওয়ার সম্ভাবনা বেশী থাকে। ইনলাইন স্টাইল ব্যবহার করার জন্য, ঐ ট্যাগের সাথে style এট্রিবিউট ব্যবহার করতে হয়। style এট্রিবিউট যে কোন সিএসএস প্রপার্টির সাথে ব্যবহার করা যায়।

উদাহরণ দেখুন

<p style="color:blue;margin-left:20px;">This is a paragraph.</p>









এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.