বেসিক ফরম্যাট



একটি এইচটিএমএল ডকুমেন্ট ভিন্ন ভিন্ন কতগুলো অংশের সমন্বয়ে তৈরি হয়। এদের মধ্যে উল্লেখযোগ্য কতগুলো অংশ হল - ডকটাইপ ডিকলারেশন, হেড সেকশন, বডী সেকশন ইত্যাদি।

একটি এইচটিএমএল ডকুমেন্টে প্রথমেই ডকটাইপ ডিক্লারেসন করতে হয়। ডকটাইপ ডিক্লারেসন হল ব্রাউজার এর জন্য এইচটিএমএল ডকুমেন্ট সম্পর্কিত বিভিন্ন তথ্যাবলী যেমন - ডকুমেন্টটি এইচটিএমএলের কোন ভার্সনে তৈরি, তা World Wide Web Consortium(W3C) সমর্থিত কিনা ইত্যাদি থাকে।

ডকটাইপ এর পরেই এইচটিএমএল ট্যাগ অর্থাৎ <html>...</html> ট্যাগ লেখা হয়। ওয়েব পেজের সমস্ত কোড এই <html>...</html> ট্যাগের মাঝেই থাকে।
দুইটি প্রধান অংশ নিয়ে একটি এইচটিএমএল ডকুমেন্ট তৈরি হয়। একটি হল head সেকশন এবং অন্যটি হল body সেকশন।


ডকটাইপ ডিকলারেশন ( Doctype )

একটি এইচটিএমএল ডকুমেন্ট শুরু হয় ডকটাইপ ডিক্লারেসনের মাধ্যমে। সঠিক ভাবে একটি ওয়েব পেজ বিভিন্ন ব্রাউজারে প্রদর্শনের জন্য ডকটাইপ ডিক্লারেশন অপরিহার্য। ডকটাইপ ডিক্লারেসনের মাধ্যমে ব্রাউজারকে এইচটিএমএল ডকুমেন্ট সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদান করা হয়। এ তথ্যগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল ডকুমেন্টটি এইচটিএমএলের কোন ভার্সনে তৈরি, তা W3C সমর্থিত কিনা ইত্ত্যাদি।


এইচটিএমএল ট্যাগ( html tag )

ডকটাইপ এর পরেই এইচটিএমএল ট্যাগ অর্থাৎ <html>...</html> ট্যাগ লেখা হয়। শুধুমাত্র ডকটাইপ ছাড়া ওয়েব পেজের সকল কোড এই <html>...</html> ট্যাগের মাঝে লেখা হয়।
<html> ট্যাগের সাথে lang এট্রিবিউট ব্যবহার করে ওয়েব পেজের ভাষা বা lauguage নির্ধারণ করা হয়।


হেড ( head )

হেড ( head ) সেকশনে ডকুমেন্টের সাথে সম্পর্কিত বিভিন্ন তথ্য যেমন - ডকুমেন্টের টাইটেল, ডকুমেন্টের বিষয়বস্তু, ডকুমেন্টে ব্যাবহৃত স্টাইল সীট, স্ক্রিপ্ট ইত্যাদি তথ্য থাকে। হেড ( head ) সেকশনে যা কিছু লেখা হয় তা সাধারনত ওয়েব পেজের বডীতে দেখা যায় না। টাইটেল বারে শুধু দেখা যায় এবং বাকি যে সমস্ত ট্যাগ দেখা যায় না সেগুলো এইচটিএমএল ডকুমেন্টের সোর্সকোডে থেকে কাজ করে। হেড ( head ) সেকশন শুরু হয় <head> ট্যাগ দিয়ে এবং শেষ হয় </head> ট্যাগ দিয়ে ।


বডী ( body )

একটি ওয়েব পেজ এর সমস্ত দৃশ্যমান কন্টেন্ট যেমন - text, image, table, form, heading, paragraph ইত্যাদি এই বডী সেকশন এ রাখা হয়। ওয়েব পেজ এ বডী সেকশন তৈরি করার জন্য <body>...</body> ট্যাগ ব্যবহার করা হয়। ওয়েব পেজ এর সমস্ত কন্টেন্টগুলো <body>...</body> ট্যাগের মাঝে অবস্থান করে।


এইচটিএমএল কোড কোথায় লিখবেন ?

উইন্ডোজ এর সাধারন নোটপ্যাড ব্যবহার করেই এইচটিএমএল কোড লেখা বা এডিট করা যায়।
তবে এছাড়াও বিভিন্ন ধরনের টেক্সট এডিটর সফটওয়্যার রয়েছে। যেমন - Notepad++, Notepad2, Mozilla Composer, NetBeans, WebMatrix ইত্ত্যাদি।

তবে আমরা আপনাকে প্রথম দিকে Notepad++ ব্যবহার করার জন্য পরামর্শ দিচ্ছি কারন এর ফলে আপনি যেমন সহজে কাজ করতে পারবেন তেমনি খুব দ্রুত কাজ শিখতে পারবেন।

টেক্সট এডিটর সম্পর্কে বিস্তারিত জানতে এবং ডাউনলোড করতে পড়ুন আমাদের টেক্সট এডিটর টিউটোরিয়াল। টিউটোরিয়ালটি পড়তে ক্লিক করুন টেক্সট এডিটর টিউটোরিয়াল


এইচটিএমএল ডকুমেন্টের বেসিক স্ত্রাকচার

একটি এইচটিএমএল ডকুমেন্টের বেসিক স্ত্রাকচার নীচে দেখানো হল -

উদাহরণ দেখুন

<!Doctype html>
<html>
  <head>
    এখানে css,javascript ইত্যাদি কোড ব্যবহার করতে হবে
  <title> ওয়েবপেজের টাইটেল ব্যবহার করতে হবে</title>
  </head>
  <body>
    একটি ওয়েবপেজের সমস্ত কন্টেন্ট সমূহ এখানে ব্যবহার করতে হবে
  </body>
</html>

নোট - এই ফাইলটি কে সংরক্ষণ বা save করুন .htm অথবা .html ফরম্যাটে। .htm এবং .html ফরম্যাট এর মাঝে কোন পার্থক্য নেই।

নোট - যে কোন ওয়েব সাইটের মুলপাতা বা home page কে index.html নামে save করতে হয়, কারন ব্রাউজার index.html নামের এইচটিএমএল ডকুমেন্টকেই ওয়েব সাইটের মুলপাতা বা home page হিসেবে বিবেচনা করে।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.